logo
  • ঢাকা রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

আফগানিস্তানে গোয়েন্দা অফিসের বাইরে বিস্ফোরণ, নিহত ১২

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৭ জুলাই ২০১৯, ১৮:৫১
তালেবান হামলা
ছবি: সংগৃহীত
আফগানিস্তানের অস্থিতিশীল গজনি শহরে গোয়েন্দা কার্যালয়ের সামনে একটি গাড়িবোমার বিস্ফোরণে অন্তত ১২ জন নিহত হয়েছে। রোববার সকালের ওই হামলায় আরও ১৭৯ জনের বেশি মানুষ আহত হয়েছে।

পরে এক বিবৃতিতে এই হামলার দায় স্বীকার করে তালেবান। তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক বার্তায় বলেন, গজনি প্রদেশে জাতীয় গোয়েন্দা সংস্থার ভবনের কাছে একটি গাড়িবোমার বিস্ফোরণ ঘটিয়েছেন তারা। গজনি প্রদেশের রাজধানী গজনি শহরটি কাবুলের প্রায় ৯০ মাইল দক্ষিণপশ্চিমে অবস্থিত।

আফগান গোয়েন্দা সংস্থা জানিয়েছে, তাদের দুজন কর্মী নিহত হয়েছে এবং ৮০ জন মানুষ আহত হয়েছে। তবে প্রাদেশিক গভর্নরের অফিস থেকে করা এক ফেসবুক পোস্টে মৃতের সংখ্যা ১২ এবং আহতের সংখ্যা ১৭৯ জন উল্লেখ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, হতাহতের মধ্যে অধিকাংশই স্কুলের শিক্ষার্থী; যারা স্কুলে যাচ্ছিলেন।

এমন এক সময় এই হামলার ঘটনা ঘটলো যখন তালেবানের সঙ্গে শান্তি আলোচনায় মার্কিন মধ্যস্থতাকারী জালমি খলিলজাদ বলেছেন, গত কয়েকদিনের আলোচনা ‘ফলপ্রসূ’ হয়েছে। গত বছরের সেপ্টেম্বর মাসে যুক্তরাষ্ট্র ও তালেবানদের মধ্যে শান্তি আলোচনা শুরু হয়।

ওই আলোচনায় মূলত চারটি বিষয় প্রাধান্য পাচ্ছে। এগুলো হচ্ছে- বিদেশি বাহিনী প্রত্যাহার, তালেবানের সন্ত্রাসবিরোধী নিশ্চয়তা, স্থায়ী যুদ্ধবিরতি এবং আফগানদের মধ্যে আলোচনা। কাতারে তালেবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান ওই আলোচনায় এই চারটি বিষয়ে অগ্রগতি হয়েছে বলে জানান খলিলজাদ।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়