• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ইরানকে অনেক বেশি সাবধান করে দিচ্ছি: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ জুলাই ২০১৯, ০৭:৫২
ডোনাল্ড ট্রাম্প
ছবি: সংগৃহীত

আবারও ইরানকে হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার নিউ জার্সিতে নিজের অবকাশযাপন কেন্দ্রে যাওয়ার আগে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, ইরানের ব্যাপারে কী ঘটে তা আমরা সবাই দেখব। ইরানকে আমি অনেক বেশি সাবধান করে দিচ্ছি।

এর আগে গত বুধবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির এক হুঁশিয়ারির জবাবে ওইদিন রাতে ট্রাম্প এক টুইট বার্তায় হুমকি দিয়েছিলেন। তখন তিনি লিখেছিলেন, এ হুঁশিয়ারি ইরানের দিকে ফিরে যেতে পারে।

বুধবার প্রেসিডেন্ট রুহানি বলেন, ইউরোপীয় দেশগুলো পরমাণু সমঝোতায় ইরানকে দেয়া প্রতিশ্রুতি পালন করতে ব্যর্থ হলে তার দেশ এ সমঝোতার আরও কিছু ধারার বাস্তবায়ন স্থগিত রাখবে। তিনি বলেন, ইরান ৭ জুলাই থেকে ইউরেনিয়াম সমৃদ্ধ করার নির্ধারিত মাত্রা মানবে না বরং নিজের প্রয়োজনে যেকোনো মাত্রায় ইচ্ছা ইউরেনিয়াম সমৃদ্ধ করবে।

পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়া এবং ইউরোপের পক্ষ থেকে বারবার প্রতিশ্রুতি দেয়া সত্ত্বেও এ সমঝোতা বাস্তবায়ন না করার প্রতিক্রিয়ায় ইরান বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। এরই অংশ হিসেবে সম্প্রতি পরমাণু সমঝোতার ২৬ ও ৩৬ নম্বর ধারা অনুসরণ করে এতে দেয়া নিজের কিছু প্রতিশ্রুতির বাস্তবায়ন স্থগিত ঘোষণা করে ইরান। সে হিসেবে ইতোমধ্যে তেহরান সমৃদ্ধ ইউরেনিয়ামের পরিমাণ বাড়িয়েছে। পাশাপাশি ইরান ঘোষণা দিয়েছে আগামী ৭ জুলাইয়ের মধ্যে ইউরোপ পরমাণু সমঝোতা বাস্তবায়ন করতে ব্যর্থ হলে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রাও বাড়ানো হবে।

পরমাণু সমঝোতার ২৬ ও ৩৬ নম্বর ধারায় বলা হয়েছে, অন্য পক্ষগুলো এ সমঝোতা বাস্তবায়নে ব্যর্থ হলে ইরান এতে দেয়া নিজের প্রতিশ্রুতি আংশিক বা পুরোপুরি স্থগিত করতে পারবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানে বিস্ফোরণ: মার্কিন গণমাধ্যম বলছে ইসরায়েল হামলা করেছে
ইসরায়েলি হামলার প্রতিশোধের বিষয়ে যা জানাল ইরান
তেহরানে বিমান চলাচল স্বাভাবিক
ক্ষেপণাস্ত্র হামলার তথ্য নাকচ করলো ইরান
X
Fresh