• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

লিবিয়াকে ধ্বংস করেছে ন্যাটো: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ জুলাই ২০১৯, ০১:০৪
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন
ছবি: সংগৃহীত

লিবিয়ার বর্তমান পরিস্থিতির জন্য মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটকে এক হাত নিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দেশটির চলমান গোলযোগপূর্ণ অবস্থার জন্য এই জোটই দায়ী বলে অভিযোগ করেছেন তিনি। রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, এই জোট লিবিয়াকে ধ্বংস করেছে।

ইতালির প্রধানমন্ত্রী গিউসেপ্পে কন্তের সঙ্গে রোমে এক যৌথ সংবাদ সম্মেলনে পুতিন এই মন্তব্য করেন। তিনি বলেন, সিরিয়া থেকে উগ্র সন্ত্রাসী গোষ্ঠীর সদস্যরা লিবিয়ায় যাচ্ছে এবং এতে পারিস্থিতির আরও অবনতি ঘটবে। রুশ প্রেসিডেন্ট বলেন, লিবিয়ায় কীভাবে গোলযোগ সৃষ্টি হয়েছে তা স্মরণ করা গুরুত্বপূর্ণ বিষয়।

পুতিন সরাসরি অভিযোগ করে বলেন, আপনারা কী স্মরণ করতে পারেন- কে লিবিয়াকে ধ্বংস করেছে? এই সিদ্ধান্ত নিয়েছিল ন্যাটো। ইউরোপীয় বিমান থেকে লিবিয়ায় বোমাবর্ষণ করা হয়েছিল।

২০১১ সালে ন্যাটো বাহিনীর অভিযানের মুখে দীর্ঘদিনের শাসক মুয়াম্মার গাদ্দাফি ক্ষমতা থেকে উৎখাত ও নিহত হন। এরপর থেকেই দেশটিতে গোলযোগ চলছে। চলমান এ অবস্থা নিয়ে পুতিন বলেন, যত তাড়াতাড়ি সম্ভব লিবিয়ায় রক্তপাত বন্ধ করা জরুরি। পাশাপাশি দ্রুত সংলাপ শুরু করা দরকার।

উল্লেখ্য, ২০১৪ সাল থেকে দ্বিতীয় দফায় লিবিয়ায় গৃহযুদ্ধ শুরু হয়। ওই সময় জাতিসংঘ সমর্থিত সরকারের বিরুদ্ধে লড়াই শুরু করে বিভিন্ন মিলিশিয়া গ্রুপ। এরপর থেকেই দেশটির পরিস্থিতি আবারও খারাপ হতে শুরু করে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘স্বাধীনতার চেতনা ধ্বংস করার জন্য বিএনপির জন্ম’
ধ্বংস, মৃত্যু আর ক্ষুধার মধ্যেই গাজাবাসীর ঈদ
রাষ্ট্রের সব স্তম্ভ ধ্বংসের দ্বারপ্রান্তে : মির্জা ফখরুল
৪ এপ্রিল : ইতিহাসে আজকের এই দিনে
X
Fresh