ইরানের সঙ্গে বাণিজ্যিক লেনদেন বন্ধ হবে না: ভারতের পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ | ০৪ জুলাই ২০১৯, ১৫:৫০

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
সুব্রামানিয়াম জয়শঙ্কর

তেহরানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বন্ধ করবে না ভারত। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর গতকাল (বুধবার) রাজধানী নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন। খবর পার্সটুডের।

ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করতে যুক্তরাষ্ট্র ভারতের ওপর চাপ সৃষ্টি করেছে কিনা- এমন প্রশ্নের সরাসরি উত্তর না দিয়ে জয়শঙ্কর বলেন, ইরান-ভারত ঘনিষ্ঠ সম্পর্ক তৃতীয় কোনও দেশের কারণে ক্ষতিগ্রস্ত হবে না। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সরাসরি বলেন, নয়াদিল্লি তেহরানের সঙ্গে বাণিজ্যিক লেনদেন বন্ধ করবে না।

জয়শঙ্কর এমন সময় এসব কথা বললেন যখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানকে তার সঙ্গে আলোচনায় বসতে বাধ্য করতে তেহরানের ওপর সর্বাত্মক চাপ সৃষ্টি করেছে। ট্রাম্প ২০১৮ সালের ৮ মে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ইরানের পরমাণু সমঝোতা থেকে ওয়াশিংটনকে বের করে নেন এবং একই বছরের নভেম্বরে তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করতে শুরু করেন।

মার্কিন প্রেসিডেন্ট বিশ্বের দেশগুলোকে এই বলে সতর্ক করে দিয়েছেন যে, কোনও দেশ যদি ইরানের সঙ্গে বাণিজ্যিক লেনদেন করে তাহলে সেদেশকেও নিষেধাজ্ঞার মুখোমুখি হতে হবে।

ডি/এমকে