• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

লিবিয়ায় অভিবাসী শিবিরে হামলায় নিহত ৪০

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ জুলাই ২০১৯, ১৭:২৬
সমর্থিত সরকার
ছবি- বিবিসি

লিবিয়ার রাজধানী ত্রিপলির কাছেই একটি অভিবাসী বন্দী শিবিরে হামলায় অন্তত ৪০ জন অভিবাসী নিহত ও ৮০ জন আহত হয়েছেন।

লিবিয়ায় জাতিসংঘ সমর্থিত সরকারের পক্ষ থেকে বলা হয়েছে বিমান হামলার কারণে এই হতাহতের ঘটনা ঘটেছে। আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক। ফলে নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

নিহতদের বেশিরভাগই আফ্রিকার অভিবাসী। বাকিরা কোন দেশের তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

এ হামলার জন্য জেনারেল খলিফা হাফতারের নেতৃত্বাধীন স্বঘোষিত লিবিয়ান ন্যাশনাল আর্মি বা এলএনএ-কে দায়ী করেছে জাতিসংঘ সমর্থিত গভর্নমেন্ট অব ন্যাশনাল অ্যাকর্ড বা জিএনএ। এ সরকারের নেতৃত্বে রয়েছেন প্রধানমন্ত্রী ফায়েজ আল সেরা।

মঙ্গলবার এলএনএ ঘোষণা দেয় যে, ত্রিপোলির লক্ষ্যবস্তুতে তারা বিমান থেকে ভারি হামলা চালাবে। কিন্তু এর এক মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সের কাছে ওই বন্দিশিবিরে হামলা চালানোর অভিযোগ অস্বীকার করেছেন। অভিবাসীদের আশ্রয়কেন্দ্রে বিমান হামলার খবরকে চরম উদ্বেগের বলে আখ্যায়িত করেছে জাতিসংঘ শরণার্থী বিষয়ক এজেন্সি। সাম্প্রতিক সময়ে অবৈধ পথে ইউরোপ যাওয়ার জন্য অভিবাসীদের কাছে লিবিয়া হযে উঠেছে গুরুত্বপূর্ণ কেন্দ্র।

ইউরোপে পাঠানোর কথা বলে অনেক বিদেশিকে নিয়ে লিবিয়ায় অবর্ণনীয় অবস্থার মধ্যে আটকে রাখে দালালচক্র। তারপর তাদেরকে জীবনের ঝুঁকি নিয়ে ঠেলে দেয় উত্তাল সমুদ্রে। বহু অভিবাসী এ দেশ থেকে ইউরোপের উদ্দেশ্যে সমুদ্রপথে যাত্রা করে মারা গেছেন। সম্প্রতি এমন দুটি ঘটনা ঘটেছে তিউনিশিয়া উপকূলের কাছে।

২০১১ সালে ক্ষমতাচ্যুত হয়ে নিহত হন লিবিয়ার দীর্ঘ সময়ের শাসক মুয়াম্মার গাদ্দাফি। তখন থেকেই এ দেশটিতে সহিংসতা ও বিভক্তি চরম আকার ধারণ করেছে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত জিএনএ সরকারের বিরুদ্ধে ওই এলাকায় লড়াই করছে শক্তিধর খলিফা হাফতারের নেতৃত্বাধীন এলএনএ।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh