logo
  • ঢাকা মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬

লিবিয়ায় অভিবাসী বন্দিশিবিরে বিমান হামলায় নিহত ৪০

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৩ জুলাই ২০১৯, ০৯:১৫
অভিবাসী বন্দিশিবির
ছবি: বিবিসি
লিবিয়ার কর্মকর্তারা জানিয়েছে, রাজধানী ত্রিপোলির কাছে একটি অভিবাসী বন্দিশিবিরে বিমান হামলায় কমপক্ষে ৪০ জন নিহত হয়েছে। ত্রিপোলির পূর্বে একটি শহরতলীর ওই বন্দিশিবিরে চালানো এই হামলায় আরও ৮০ জন আহত হয়েছে। কর্মকর্তারা জানিয়েছে, নিহতদের অধিকাংশই আফ্রিকান অভিবাসী। খবর বিবিসির।

সাম্প্রতিক বছরগুলোতে অভিবাসীরা ইউরোপে যাওয়ার জন্য লিবিয়াকে ব্যাপকভাবে ব্যবহার করছে। দেশটির দীর্ঘদিনের শাসক মুয়াম্মার গাদ্দাফিকে ২০১১ সালে উৎখাত ও হত্যার পর থেকেই দেশটিতে সহিংসতা ও বিভাজন বিরাজ করছে।

লিবিয়ার জরুরি সেবার একজন মুখপাত্র ওসামা আলি বার্তা সংস্থা এএফপি বলেছেন, তাজুরায় ওই বন্দিশিবিরে ১২০ জন অভিবাসী ছিলেন, যারা সরাসরি বোমা হামলার শিকার হয়েছেন।

তিনি আরও বলেন, নিহতদের সংখ্যা আরও বাড়তে পারে; কারণ এখন পর্যন্ত এটি ‘একটি প্রাথমিক ধারণা।’

জাতিসংঘ সমর্থিত প্রধানমন্ত্রী ফায়েজ আল-সেররা’র নেতৃত্বাধীন গভর্মেন্ট অব ন্যাশনাল অ্যাকর্ড বুধবারের এই হামলার জন্য স্বঘোষিত লিবিয়ান ন্যাশনাল আর্মির ওপর দায় চাপিয়েছে।

খলিফা হাফতার নেতৃত্বাধীন লিবিয়ান ন্যাশনাল আর্মি আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রধানমন্ত্রী ফায়েজের প্রতি বিশ্বস্ত বাহিনীর সঙ্গে তাজুরায় লড়াই করে যাচ্ছে। এর আগে সোমবার তারা জানিয়েছিল যে ত্রিপোলিতে বিভিন্ন অবস্থানে ভারি বোমাবর্ষণ করা হবে; কারণ ‘প্রথাগত পদ্ধতির’ যুদ্ধ এখন আরও কোনও কাজে আসছে।

তবে বুধবার বন্দিশিবিরে ওই হামলার দায় অস্বীকার করেছে লিবিয়ান ন্যাশনাল আর্মির একজন মুখপাত্র।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়