logo
  • ঢাকা মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬

ওমানে দূতাবাস খুলবে ইসরায়েল, ফিলিস্তিনের হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০২ জুলাই ২০১৯, ১৭:৩৬
ওমান দূতাবাস
সংগৃহীত ছবি
আরব রাষ্ট্র ওমানের সঙ্গে সম্পর্ক উন্নয়নের উদ্যোগ নিয়েছে ইসরায়েল। একইসঙ্গে মাস্কাটে ইসরায়েলি দূতাবাস খোলা হবে বলে জানিয়েছে দেশটির গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেন।

পার্সটুডে এক প্রতিবেদনে জানায়, গতকাল (সোমবার) হার্জলিয়া সম্মেলনে মোসাদ প্রধান ইয়োসি কোহেন দূতাবাস চালুর বিষয়টি জানান। তিনি বলেন, সম্প্রতি ওমানের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্কের কথা ঘোষণা করা হয়েছে এবং সেখানে এখন ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধির কার্যালয় খোলা হবে।

তিনি আরও বলেন, আরব এ রাষ্ট্রটির সঙ্গে আমাদের কোনও শান্তি চুক্তি নেই। কিন্তু এরই মধ্যে যৌথ স্বার্থ, বৃহত্তর সহযোগিতা ও যোগাযোগের উন্মুক্ত চ্যানেল তৈরি হয়েছে।

১৯৯০-এর দিকে ইসরায়েল এবং ওমান বাণিজ্য সম্পর্ক প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছিল। কিন্তু ২০০০ সালে দ্বিতীয় ইন্তিফাদা শুরুর পর ওমান সে প্রক্রিয়া বাতিল করে। তবে গত অক্টোবরে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ওমান সফর করলে দুই দেশের সম্পর্ক ঘনিষ্ঠ হয়।

এদিকে ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধির কার্যালয় খোলার অনুমতি দেয়ার বিষয়ে ওমানকে হঁশিয়ারি দিয়েছে ফিলিস্তিন। ফিলিস্তিনি মুক্তি সংস্থা বা পিএলও’র নেত্রী হানান আশরাভি বলেছেন, ওমান সম্প্রতি ফিলিস্তিনে দূতাবাস খোলার যে সিদ্ধান্ত নিয়েছে তাকে স্বাগত জানাই। তবে ইসরায়েলের সঙ্গে ওমানের সম্পর্ক প্রতিষ্ঠার ক্ষেত্রে মাস্কাটকে রাজনৈতিক মূল্য দিতে হবে।

ডি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়