• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

কখনও আত্মসমর্পণ করবে না ইরান: ফরেন পলিসি

আন্তর্জাতিক ডেস্ক

  ০১ জুলাই ২০১৯, ১০:১৪
ইসলামী বিপ্লবী গার্ড
ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনীর সদস্য

যুক্তরাষ্ট্রের চাপে ইরান আত্মসমর্পণ করবে না বলে এক নিবন্ধে লিখেছে মার্কিন সাময়িকী ‘ফরেন পলিসি’। তারা বলছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মনে করেছিলেন তার চাপের কাছে ইরান নতি স্বীকার করবে। কিন্তু ইরানি জনগণ এমন একটি জাতি যারা কখনও চাপ ও হুমকির মুখে নতজানু হয় না।

সাময়িকীটির অনলাইনে প্রকাশিত এক নিবন্ধে মার্কিন পররাষ্ট্র নীতিতে চলমান সংকটের জন্য ট্রাম্পের একরোখা নীতিকে দায়ী করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ট্রাম্প এতদিনে হয়তো এ কথা উপলব্ধি করেছেন যে- ইরান মার্কিন চাপের কাছে আত্মসমর্পণ করবে না।

ওই নিবন্ধে বলা হয়েছে, যখন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি হোয়াইট হাউজকে ‘বুদ্ধি প্রতিবন্ধী’ বলে অভিহিত করেছেন তখন বিষয়টা অনেক কঠোর শোনা গিয়েছিল। কিন্তু আপনাকে এ কথাও উপলব্ধি করতে হবে যে, কেন হাসান রুহানি এতো কঠোর ভাষা প্রয়োগ করতে বাধ্য হলেন।

ফরেন পলিসি’র নিবন্ধে আরও বলা হয়েছে, ট্রাম্প ভেবেছিলেন তিনি ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেলে তেহরান তার পায়ে পড়ে কাকুতি মিনতি করবে। কিন্তু ইরান যখন উল্টো আচরণ করে তখন ট্রাম্পের মাথা নষ্ট হয়ে যায়।

ট্রাম্পের আশপাশের লোকজন ইরানকে উস্কে দিয়ে দেশটির সঙ্গে একটি যুদ্ধ বাধাতে এবং এর দায় তেহরানের ওপর চাপাতে চেয়েছিল। কিন্তু এই ব্যক্তিরাই ট্রাম্পকে বুঝিয়েছেন যে, যু্ক্তরাষ্ট্র যুদ্ধ করার লক্ষ্যে মধ্যপ্রাচ্যে যাচ্ছে না- এমনটাই উল্লেখ করা হয়েছে ফরেন পলিসি’র ওই নিবন্ধে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানের ওপর নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নিল ইইউ
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করবে ইইউ
ইসরায়েলে ইরানের হামলা : প্রভাব মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ
ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল, জানাল যুক্তরাষ্ট্র
X
Fresh