logo
  • ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

ইরানের পরমাণু স্থাপনা পুনর্নির্মাণ করে দেবে চীন

আন্তর্জাতিক ডেস্ক
|  ০১ জুলাই ২০১৯, ০৯:০৭ | আপডেট : ০১ জুলাই ২০১৯, ০৯:০৯
ইরান
আরাক পরমাণু স্থাপনা
চীন জানিয়েছে, তারা ইরানের আরাক পরমাণু স্থাপনা পুনর্নির্মাণের ব্যাপারে নিজেদের প্রতিশ্রুতি রক্ষা করবে। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের সমরাস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ক মহাপরিচালক ফু সুং শনিবার বেইজিংয়ে এক ঘোষণায় এ কথা বলেছেন। তিনি বলেন, তার দেশ শিগগিরই আরাক ভারী পানির চুল্লি পুনর্নির্মাণের কাজ শুরু করবে।

ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার প্রতি চীন অটল রয়েছে বলেও তিনি উল্লেখ করেছেন। ফু সুং বলেন, ওই সমঝোতায় ইরানের আরাক ভারী পানির চুল্লি পুনর্নির্মাণের কথা বলা হয়েছে এবং সে দায়িত্ব চীনের হাতে ন্যস্ত করা হয়। তিনি বলেন, প্লুটোনিয়াম উৎপাদনের মাত্রা সর্বনিম্ন পর্যায়ে নামিয়ে আনার লক্ষ্যে আরাক পরমাণু স্থাপনাটি পুনর্নির্মাণ করা হচ্ছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই শীর্ষ কর্মকর্তা বলেন, সম্প্রতি ভিয়েনায় পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু সমঝোতা নিয়ে ইরানের যে আলোচনা হয়েছে তাতে মধ্যপ্রাচ্যের বর্তমান উত্তেজনার জন্য সব দেশ যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে। এসব দেশ বলেছে, মার্কিন সরকার ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে ২০১৮ সালে একতরফাভাবে বেরিয়ে যাওয়ার কারণেই এ উত্তেজনা সৃষ্টি হয়েছে।

ফু সুং ইরানের তেল বিক্রি নিষিদ্ধ করার মার্কিন পদক্ষেপেরও তীব্র নিন্দা জানিয়েছেন। এ বিষয়ে তিনি বলেন, চীন যে দেশের সঙ্গে প্রয়োজন যুক্তিপূর্ণ ও আইনি ব্যবসা চালিয়ে যাবে এবং নিজের বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর স্বার্থ রক্ষা করবে।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়