• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ডিমিলিটারাইজড জোনে ট্রাম্প-কিমের ঐতিহাসিক সাক্ষাৎ

আন্তর্জাতিক ডেস্ক

  ৩০ জুন ২০১৯, ১৩:০৪
ভিডিও থেকে স্ক্রিনশট নেয়া

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে ডিমিলিটারাইজড জোনে দেখা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পই হলেন প্রথম কোনও মার্কিন প্রেসিডেন্ট যিনি ক্ষমতায় থাকাবস্থায় ডিমিলিটারাইজড জোনে পা রাখলেন।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, তিনি উত্তর কোরিয়ার নেতা কিমকে হোয়াইট হাউজে আসার জন্য আমন্ত্রণ জানাবেন।

দুই কোরিয়ার মধ্যে অবস্থিত এই অঞ্চলে পা রেখেই উত্তর কোরিয়ার নেতার সঙ্গে হাত মেলান ট্রাম্প। এর আগে জাপানে জি-20 সম্মেলনে থাকাকালেই সাংবাদিকদের কাছে কিমের সঙ্গে ডিমিলিটারাইজড জোনে দেখা করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছিলেন ট্রাম্প।

ডিমিলিটারাইজড জোনে কিম ও ট্রাম্প পাশাপাশি বসা অবস্থায় মার্কিন প্রেসিডেন্ট বলেন, এটা ‘সত্যিকার অর্থেই ঐতিহাসিক’ মুহূর্ত। একইসঙ্গে তিনি দুই কোরিয়ার ‘সীমান্ত অতিক্রম করার জন্য গর্বিত’ বলেও জানান ট্রাম্প।

শনিবার এক টুইট বার্তায় মার্কিন প্রেসিডেন্ট উত্তর কোরিয়ার নেতা কিমকে সাক্ষাতের জন্য আমন্ত্রণ জানান। তাৎক্ষণিক ওই আমন্ত্রণে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা সঙ্গে ডিমিলিটারাইজড জোনে দেখা করার আগ্রহ প্রকাশ করেন।

উল্লেখ্য, এ নিয়ে তিনবার উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হলো। এর আগে উভয় নেতা সিঙ্গাপুরে ও ভিয়েতনামে দুটি আনুষ্ঠানিক বৈঠকে মিলিত হয়েছিলেন। ওই দুটি বৈঠকেই উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ ও দেশটির ওপর মার্কিন নিষেধাজ্ঞা শিথিলসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
যুদ্ধের জন্য সেনাবাহিনীকে জোর প্রস্তুতির নির্দেশ কিমের
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানার পাশাপাশি ব্যবসা বন্ধ ট্রাম্পের
X
Fresh