logo
  • ঢাকা সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬

ভারতে তিন গণমাধ্যমকে সরকারি বিজ্ঞাপন দেয়া বন্ধ করেছে বিজেপি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৯ জুন ২০১৯, ১৬:৫৩ | আপডেট : ২৯ জুন ২০১৯, ১৭:৪৭
ভারতে তিন সংবাদপ্রতিষ্ঠান
সংবাদমাধ্যমের ওপর সরকারি চাপ সৃষ্টির নজির তৈরি করলো ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকার। দেশটির তিনটি প্রধান গণমাধ্যম গোষ্ঠী এবিপি গ্রুপ, টাইম গ্রুপ ও দ্য হিন্দু পত্রিকায় সরকারি বিজ্ঞাপন দেওয়া বন্ধ করেছে মোদি নেতৃত্বাধীন সরকার। 

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, প্রত্যেকটি গণমাধ্যম গোষ্ঠীর একাধিক পত্রিকা ও সংবাদমাধ্যম আছে। ‘দ্য টেলিগ্রাফ’নামের পত্রিকাটির মালিকানায় আছে এবিপি গ্রুপ। যা গেলো কয়েক দশকের মধ্যে একটি ঐতিহ্যবাহী পত্রিকা।

ইংরেজি ভাষায় বিশ্বে সার্কুলেশনের দিক দিয়ে অন্যতম পত্রিকা ‘টাইমস অব ইন্ডিয়া’ পরিচালনায় আছে টাইম গ্রুপ। বাংলা ভাষার পত্রিকা ‘এই সময়’ছাড়াও গ্রুপটির আছে বেশ কয়েকটি সংবাদ ও বিনোদন চ্যানেল।

এবিপি গ্রুপ জানিয়েছে, সরকার তাদেরকে ছয় মাস ধরে কোনো বিজ্ঞাপন দিচ্ছে না। গ্রুপটির এক কর্মকর্তা জানান, বন্ধ করা হয়েছে ১৫ শতাংশ বিজ্ঞাপন।

টাইমস গ্রুপের একজন নির্বাহী জানান, গ্রুপের ১৫ শতাংশ বিজ্ঞাপন আসত সরকারের কাছ থেকে। আমাদের কিছু প্রতিবেদনে অসন্তুষ্ট হয়ে সরকার বিজ্ঞাপন দেয়া বন্ধ করেছে।

বেশ কয়েকমাস ধরে সরকারি বিজ্ঞাপন পাচ্ছে না ভারতের প্রভাবশালী দৈনিক দ্য হিন্দুও। এর আগে ফেব্রুয়ারিতে ফ্রান্স-ভারতের মধ্যকার যুদ্ধবিমান ক্রয় সংক্রান্ত চুক্তি নিয়ে সংবাদ প্রকাশের জেরে সরকার বেশ রুষ্ট হয় পত্রিকাটির ওপর।

এদিকে, সরকারি বিজ্ঞাপন বন্ধ করে দেওয়াকে অগণতান্ত্রিক উল্লেখ করে লোকসভায় কংগ্রেস নেতা অধীররঞ্জন চৌধুরী বলেছেন, ক্ষমতা প্রয়োগ করে সংবাদমাধ্যমকে টেনে ধরার চেষ্টা এটি।

তবে এই অভিযোগ অস্বীকার করে বিজেপি মুখপাত্র নালিন কোহলি বলেছেন, প্রায়ই সংবাদমাধ্যমগুলো সরকারের সমালোচনা করে থাকে। তবুও তাদের ওপর কোনো হস্তক্ষেপ করা হয়নি।

সংবাদমাধ্যমের ওপর এ ধরনের চাপ সৃষ্টি গণতন্ত্রের জন্য খুব একটা সুখকর নয় বলেই মত দেশটির সংবাদ সংশ্লিষ্টদের।

এম এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়