• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কিমের সঙ্গে ডিমিলিটারাইজড জোনে সাক্ষাতের প্রস্তাব ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ জুন ২০১৯, ০৭:৪১
ছবি: সংগৃহীত

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে উত্তর ও দক্ষিণ কোরিয়া মাঝে অবস্থিত ডিমিলিটারাইজড জোনে সাক্ষাতের প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অপ্রত্যাশিত এক টুইট বার্তায় স্বপ্রণোদিতভাবেই ট্রাম্প কিমকে সাক্ষাতের ওই প্রস্তাব দিয়েছেন।

ওসাকায় জি-20 সম্মেলনের ফাঁকে কথোপকথনকালে ট্রাম্প বলেন, আমি দেখতে চেয়েছি কিম এটিতে ‘আগ্রহী’ কিনা। তিনি বলেন, যদি তিনি (কিম) সেখানে যায়; তাহলে দুই মিনিটের জন্য আমাদের দেখা হবে এবং এটাই যথেষ্ট।

জাপানে জি-20 সম্মেলন শেষে দক্ষিণ কোরিয়া যাওয়ার কথা রয়েছে মার্কিন প্রেসিডেন্টের। ট্রাম্প তার দুইদিনের ওই দক্ষিণ কোরিয়া সফরে উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীরকরণের বিষয়ে আলোচনা করবেন বলে মনে করা হচ্ছে।

এর আগে ২০১৭ সালের নভেম্বরে মাসে দুই কোরিয়াকে বিভাজনকারী ডিমিলিটারাইজড জোনে আচমকা সফরের পরিকল্পনা করেছিলেন ট্রাম্প। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে ওই সফর বাতিল করতে বাধ্য হন তিনি।

এদিকে সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কে ব্যাপক অবনতি ঘটেছে। বিশেষ করে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ভিয়েতনামের হ্যানয়ে ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠকের পর এমন পরিস্থিতির তৈরি হয়েছে।

ওই বৈঠক উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়ে কোনও ধরনের চুক্তি ছাড়াই শেষ হয়। উত্তর কোরিয়াকে তাদের পরমাণু কর্মসূচী বন্ধ করতে বরাবরই চাপ দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। আর উত্তর কোরিয়ার দাবি, এই কর্মসূচী বন্ধ করার আগে তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা তুলে নিতে হবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
যুদ্ধের জন্য সেনাবাহিনীকে জোর প্রস্তুতির নির্দেশ কিমের
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানার পাশাপাশি ব্যবসা বন্ধ ট্রাম্পের
X
Fresh