• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইয়েমেন থেকে বহু সেনা প্রত্যাহার করেছে আমিরাত

আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ জুন ২০১৯, ০৬:৪০
ছবি: সংগৃহীত

ইয়েমেন থেকে বহু সেনা প্রত্যাহার করেছে সৌদি নেতৃত্বাধীন জোটের অন্যতম সঙ্গী সংযুক্ত আরব আমিরাত। যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা বেড়ে যাওয়ার পর এক রকম ভয় থেকে আমিরাত সরকার এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক পশ্চিমা কূটনীতিকের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স শুক্রবার এমন খবর প্রকাশ করেছে। ওই কূটনীতিক জানিয়েছেন, পারস্য উপসাগরীয় অঞ্চলে সাম্প্রতিক উত্তেজনার কারণে আবুধাবি চাইছে সেনা ও অস্ত্র দেশের ভেতরে থাকুক। এজন্য ইয়েমেনে থেকে সেনা প্রত্যাহার করেছে দেশটি।

পশ্চিমা ওই কূটনীতিক জানান, গত তিন সপ্তাহ ধরে আরব আমিরাত সরকার ইয়েমেন থেকে বহু সেনা প্রত্যাহার করেছে। আরব আমিরাতের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তাও সেনা প্রত্যাহারের এই বিষয়টি নিশ্চিত করেছেন। এ বিষয়ে তিনি বলেন, তার সরকার ইয়েমেন থেকে সব সেনা প্রত্যাহার করবে না বরং সৌদি জোটের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থাকবে।

ইরানের বিরুদ্ধে মার্কিন সরকারের যুদ্ধের হুমকি এবং ড্রোন পাঠিয়ে ইরানের আকাশসীমা লঙ্ঘন করার পর তা ভূপাতিত করার ঘটনায় মধ্যপ্রাচ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। এরইমধ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানে স্বল্প মেয়াদী যুদ্ধের ইঙ্গিত দিয়েছেন। এমন পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যে সৌদির মিত্র হিসেবে পরিচিত আরব আমিরাতের ইয়েমেন থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত রিয়াদের জন্য একটি বড় ধাক্কা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দেশে ফিরলেন রাষ্ট্রপতি
ডব্লিউটিও সম্মেলন সোমবার, কী চায় বাংলাদেশ? 
উত্তর রাখাইনে সেনা প্রত্যাহার করছে জান্তা, দাবি আরাকান আর্মির
বাংলাদেশ থেকে কর্মী নেবে সৌদি ও আমিরাত
X
Fresh