মাদাগাস্কারে স্বাধীনতা দিবসের কনসার্টে পদপিষ্ট হয়ে ১৫ জনের মৃত্যু

প্রকাশ | ২৭ জুন ২০১৯, ০৫:১৯ | আপডেট: ২৭ জুন ২০১৯, ১১:১৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
মাদাগাস্কারের স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত একটি কনসার্টে পদপিষ্ট হয়ে হতাহতদেরকে হাসপাতালে দেখতে যান দেশটির প্রেসিডেন্ট অ্যান্ড্রি রাজোয়েলিনা। ছবি: যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি

পূর্ব আফ্রিকার দ্বীপদেশ মাদাগাস্কারের স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত একটি কনসার্টে পদপিষ্ট হয়ে দেশটির জনপ্রিয় গায়ক রোজিসহ কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়েছে। এই ঘটনায় এছাড়া ৮০ জন আহত হয়েছে।

বুধবার রাতে দেশটির রাজধানী আনতানানারিভোর মাহামাসিনা স্টেডিয়ামে আয়োজিত কনসার্টটিতে এই হতাহতের ঘটনা ঘটে বলে পুলিশের বরাত দিয়ে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)।

দেশটির সশস্ত্র বাহিনীর দায়িত্বে থাকা জেনারেল রিচার্ড রাভালোমানানা জানান, শো শুরু হওয়ার কিছুক্ষণ আগে উপস্থিত সবাইকে বলা হয় যে তারা স্টেডিয়ামের ভেতরে ঢুকতে পারবে কিন্তু পুলিশ সব দরজা বন্ধ করে দেয়।

তিনি বলেন, মানুষ দরজাগুলো ভেঙে স্টেডিয়ামের ভেতরে ঢোকার চেষ্টা করে ব্যর্থ হয় তবু তারা দরজাগুলোতে ধাক্কা দিতেই থাকে। এই ধাক্কাধাক্কির মধ্যে পড়ে গিয়ে পদপিষ্ট হয়ে কমপক্ষে ১৫ জন মারা যায়।

এপি জানায়, এসব হতাহতকে জোসেফ রাভোয়াহাঙ্গি অ্যান্ড্রিয়ানাভালোনা হসপিটালে নেয়া হয়। হাসপাতালটির পরিচালক ওলিভাট রাকোটো’র বরাত দিয়ে সংবাদ সংস্থাটি জানায়, মৃতের সংখ্যা বাড়তে পারে।

মাদাগাস্কারের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে দেশটির প্রেসিডেন্ট অ্যান্ড্রি রাজোয়েলিনার সম্মানিত অতিথি ছিলেন রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে। এই দুই প্রেসিডেন্ট এর আগে বুধবার বিকেলে এই স্টেডিয়ামে আয়োজিত একটি কুচকাওয়াজে যোগ দেন।

সম্প্রতি দ্বিতীয়বারের মতো এমন ঘটনা ঘটলো। গত বছরের সেপ্টেম্বরে স্টেডিয়ামটিতে মাদাগাস্কার ও সেনেগালের মধ্যকার একটি ফুটবল ম্যাচ চলাকালে পদপিষ্ট হয়ে একজন নিহত এবং ৩৭ জন আহত হন।

কে