logo
  • ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

সফরের আগেই জাপানকে খোঁচা ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৭ জুন ২০১৯, ০৩:৩৪ | আপডেট : ২৭ জুন ২০১৯, ০৪:২৬
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং জাপানের প্রেসিডেন্ট শিনজো অ্যাবের ফাইল ফটো। (জাপানের গণমাধ্যম নিক্কেই এশিয়ান রিভিউ থেকে নেয়া )

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাপানে অনুষ্ঠেয় G20 সম্মেলনে যোগ দিতে এরইমধ্যে দেশত্যাগ করেছেন। কিন্তু তিনি জাপান সফরের আগেই দেশটিকে খোঁচা দিলেন।

তিনি ফক্স বিজনেসকে ফোনে বলেছেন, জাপানে হামলা হলে আমরা তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু করবো। কিন্তু আমরা হামলার শিকার হলে আমাদেরকে সাহায্য করার মতো কিছুই নেই জাপানের।

ট্রাম্পের দাবি, যুক্তরাষ্ট্রে হামলা হলে জাপান শুধু সনি টেলিভিশনে এটি দেখবে। এই সফরে একাধিক দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তির সম্ভাবনা আছে কিনা জানতে চাওয়া হলে তিনি এসব কথা বলেন।

ট্রাম্প বলেন, আমি যদি সাধারণ কথায় বলি, তবে বলবো বিশ্বের প্রায় সব দেশ যুক্তরাষ্ট্রের দেয়া বিস্ময়কর সুযোগ-সুবিধা ভোগ করে। ফক্স বিজনেসের বরাত দিয়ে এসব কথা জানিয়েছে সিএনএন।

জাপানের ওসাকাতে অনুষ্ঠেয় এই G20 সম্মেলনে জাপানের প্রেসিডেন্ট শিনজো অ্যাবেসহ বেশ কয়েকটি দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে সাক্ষাৎ করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প।

গত ২৫ জুন ব্লুমবার্গের খবরে বলা হয়, ট্রাম্প জাপান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার একটি দীর্ঘস্থায়ী প্রতিরক্ষা চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেয়ার কথা চিন্তাভাবনা করছেন। কারণ এটি একতরফা।

বুধবার ফক্স বিজনেসকে দেয়া ট্রাম্পের সাক্ষাৎকারে মনে হচ্ছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জাপানের সঙ্গে করা চুক্তিটি থেকে বেরিয়ে আসার ইঙ্গিত দিলেন আবারও।

এই চুক্তির অধীনে জাপানের সঙ্গে যুক্তরাষ্ট্রের ৭০ বছরের বেশি সময় ধরে একটি ঘনিষ্ঠ সামরিক ও কূটনৈতিক সম্পর্ক ছিল। ১৯৫১ সালে এই ট্রিটি অব সানফ্রানসিসকোতে সই করে উভয় দেশ।

এটি ১৯৬০ সালে যুক্তরাষ্ট্র ও জাপানের মধ্যকার পারস্পরিক সহযোগিতা ও নিরাপত্তা চুক্তি হিসেবে সংশোধিত হয়। এর ফলে জাপানে সামরিক ঘাঁটি স্থাপনের অনুমতি পায় যুক্তরাষ্ট্র।

কে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়