logo
  • ঢাকা সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

ইথিওপিয়ায় ছদ্মবেশধারীদের হামলায় নিহত ৫০ আহত ২৩

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৭ জুন ২০১৯, ০১:২৩ | আপডেট : ২৭ জুন ২০১৯, ০৩:০২
ছবি: কেনিয়ার গণমাধ্যম দ্য স্টান্ডার্ড ডিজিটাল

পূর্ব আফ্রিকার দেশ ইথিওপিয়ার বেনিশানগুল-গুমুজ অঞ্চলে ছদ্মবেশধারীদের হামলায় ৫০ জনের বেশি নিহত এবং ২৩ জন আহত হয়েছেন।

বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে অঞ্চলটির শান্তি ও নিরাপত্তা ব্যুরোর প্রধান আবেরা বায়েতার বরাত দিয়ে এই তথ্য জানায় যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স।

সোমবার সকালের শুরুতে বেনিশানগুল-গুমুজের মেতাকাল এলাকায় এই হামলার ঘটনা ঘটে বলে সংবাদ সংস্থাটিকে জানান তিনি।

আবেরা বায়েতা বলেন, এসব হামলাকারী পার্শ্ববর্তী আমহারা অঞ্চলের সেনা অভ্যুত্থানে জড়িত ছিল বলে মনে করা হচ্ছে। আমরা এখনও তদন্ত চালিয়ে যাচ্ছি।

আমহারা অঞ্চলে শনিবারের হামলায় কয়েক ডজন মানুষ নিহত হন বলেও উল্লেখ করেন বেনিশানগুল-গুমুজের শান্তি ও নিরাপত্তা ব্যুরোর প্রধান আবেরা বায়েতা।

এই বিষয়ে আমহারার আঞ্চলিক সরকারের মুখপাত্র আসেমাহাঘ আসেরেস জানান, অভ্যুত্থানকারী সেনারা পুলিশের সদরদপ্তর, ক্ষমতাসীন দলের প্রধান কার্যালয় এবং প্রেসিডেন্টের কার্যালয়ে হামলা করে।

তিনি বলেন, হামলাকারীরা ফাঁসিতে ঝুলিয়ে তিন শীর্ষ সরকারি কর্মকর্তার মৃত্যুদণ্ড কার্যকর করে। হামলাকারীরা নিরাপত্তা বাহিনীর সদস্য। তবে নিরাপত্তা বাহিনীর সব সদস্য তাদের সঙ্গে নেই।

ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ গত বছরের এপ্রিলে দায়িত্ব গ্রহণের পর অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষেত্রে বেশকিছু সংস্কার আনেন। তিনি দেশটির রাজনৈতিক দলগুলোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেন।

এছাড়া আবি আহমেদ আটক বিদ্রোহী এবং ক্ষমতার অপব্যবহারের দায়ে অভিযুক্ত দণ্ডপ্রাপ্তদেরকে মুক্তি দেন। তবে তিনি দেশটির সেনাবাহিনী এবং গোয়েন্দা সংস্থার শত্রুতে পরিণত হন।

কে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়