logo
  • ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬

ফ্রান্সের সুইমিং পুলে বুরকিনি পরে নিষেধাজ্ঞা ভাঙলেন মুসলিম নারীরা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৬ জুন ২০১৯, ১৮:৪৯ | আপডেট : ২৬ জুন ২০১৯, ১৮:৫৫
বুরকিনি পরে সাঁতার
ফ্রান্সের সুইমিং পুলে বুরকিনি পরে সাঁতার
নিষেধাজ্ঞা ভেঙে ফ্রান্সের একটি সুইমিং পুলে মুসলিম নারীরা বুরকিনি পরে সাঁতার কেটেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রে নাগরিক অধিকার নিয়ে রোজা পার্কস যে আন্দোলন গড়ে তুলেছিলেন, সেটার অংশ হিসেবে রোববার গ্রিনোবেল শহরে একদল নারী বুরকিনি পরে সুইমিং পুলে নামেন। খবর বিবিসি বাংলার।

দ্য জিন বর্ন নামে এই সুইমিং পুলটি ফ্রান্সের আরও অনেক সুইমিং পুলের মধ্যে একটি যেখানে বুরকিনি পরা নিষেধ। দেশটির অনেকেই মনে করেন এই সুইমস্যুট রাজনৈতিক ইসলাম এবং অসঙ্গতিপূর্ণ ধর্মনিরপেক্ষতার প্রতীক।

গত মাসে ‘অপারেশন বুরকিনি’ নামে একটা প্রচারণা শুরু করে সিটিজেন অ্যালায়েন্স অব গ্রিনোবেল এর সদস্যরা। তারা আত্মপক্ষ সমর্থন করে বলেন, এটা মুসলিম নারীদের অধিকার।

সুইমিং পুলে আসার পর এইসব নারীরা পোশাক বদলে বুরকিনি পরেন। তখন লাইফগার্ড যারা ছিলেন তারা নারীদের সতর্ক করে বলেন সুইমস্যুট হিসেবে বুরকিনি পরা যাবে না। এই নিষেধাজ্ঞার পরেও এই নারীরা সুইমিং পুলে নামেন এবং একঘণ্টা গোসল করেন।

তাদের অনেকেই এটা করতে পেরে আনন্দ উল্লাস করছেন। পরে ওই নারীদের পুলিশ জিজ্ঞাসাবাদ করে এবং প্রত্যেককে নিয়ম ভাঙ্গার অপরাধে ৪০ ডলার জরিমানা করে।

বিবিসির সাথে আলাপকালে হাসিবা এবং লাতিফা নামে দুইজন বিক্ষোভকারী বলেন, অন্যান্য নাগরিকদের মতো তাদেরও একই রকম অধিকার থাকা দরকার। হাসিবা বলছিলেন, আমাদের একটা স্বপ্ন আছে। আমরা আমাদের বাচ্চাদের নিয়ে গ্রীষ্মের গরমে পাবলিক সুইমিং পুলে যাবো, অন্যদের সাথে মজা করবো। যেটা অন্য সবাই করে থাকে আমরা সেটাই করতে চাই।

লাতিফা বলেন, আমাদের উচিৎ ফ্রান্সের বৈষম্যমূলক এই নীতির বিরুদ্ধে বিক্ষোভ করা। সরকারি যেসব সুযোগ-সুবিধা আছে আমরা আসলে সেসব থেকে বঞ্চিত হচ্ছি।

প্রসঙ্গত, বুরকিনি শব্দটি বোরকা এবং বিকিনি শব্দের মিশ্রণ। বুরকিনি মুসলিম নারীদের জন্য বাজারে আনা হয় যেন মুসলিম নারীরা পাবলিক সুইমিং পুলে সাঁতার কাটতে পারেন। এই সুইমস্যুটটি সারা শরীর ঢেকে রাখে। শুধু মুখ এবং পায়ের পাতা দেখা যায়। কিন্তু বুরকিনি ফ্রান্সে বিতর্কিতই থেকে গেল।

ফ্রান্সের বেশ কয়েকটি শহরের কর্তৃপক্ষ এই পোশাকটাকে নিষিদ্ধ করার প্রস্তাব করে। ২০১০ সালে ফ্রান্স ইউরোপের মধ্যে প্রথম দেশ যারা জনসম্মুখে সম্পূর্ণ মুখ ঢাকা বোরকা নিষিদ্ধ করে।

ডি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়