• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ইরানে হামলার অজুহাত খুঁজছে যুক্তরাষ্ট্র: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ জুন ২০১৯, ১১:৩৪
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ

ইরানের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নতুন নিষেধাজ্ঞাকে ‘আশঙ্কাজনক’ আখ্যায়িত করেছে রাশিয়া। দেশটি বলেছে, তেহরান-ওয়াশিংটন উত্তেজনা একটি বিপজ্জনক পরিণতির দিকে ধাবিত হচ্ছে- এ নিষেধাজ্ঞা এমন ইঙ্গিতই দিচ্ছে।

মালদ্বীপ সফররত রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এক সংবাদ সম্মেলনে বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সিনিয়র কর্মকর্তাদেরকে ব্যক্তিগতভাবে টার্গেট করে যে নিষেধাজ্ঞা আরোপ করেছেন তা অত্যন্ত উদ্বেগজনক। তিনি বলেন, বর্তমান উত্তেজনাকর পরিস্থিতি ২০০৩ সালের কথা স্মরণ করিয়ে দিচ্ছে যখন যুক্তরাষ্ট্রে ইরাকে আগ্রাসন চালানোর জন্য একটি অজুহাত খুঁজছিল।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরাকে হামলার আগে ওয়াশিংটন দাবি করেছিল দেশটি তৎকালীন প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের কাছে গণ-বিধ্বংসী অস্ত্র আছে। কিন্তু পরবর্তীতে ইরাক দখলের পর এ ধরনের কোনও অস্ত্রই পাওয়া যায়নি।

ল্যাভরভ বলেন, আমরা সবাই পরিণতিটা জানি। ২০০৩ সালের মে মাসে ইরাকে ‘গণতন্ত্রের বিজয়’ ঘোষণা করে যুক্তরাষ্ট্র। কিন্তু গত ১৬ বছর ধরে আমরা সে গণতন্ত্রের স্বরূপ হাড়ে হাড়ে টের পেয়েছি।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার ইরানের সর্বোচ্চ নেতা, তার কার্যালয় ও ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র আট শীর্ষস্থানীয় কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন। চলতি সপ্তাহেই ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফকেও নিষেধাজ্ঞার আওতায় আনা হবে বলে জানিয়েছেন মার্কিন অর্থমন্ত্রী।

তবে মার্কিন ওই নিষেধাজ্ঞা আরোপের পরপরই তীব্র প্রতিক্রিয়া জানায় ইরান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, এ নিষেধাজ্ঞা আরোপ করার মাধ্যমে যুক্তরাষ্ট্র আলোচনার দরজা চিরতরে বন্ধ করে দিয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলি হামলার প্রতিশোধের বিষয়ে যা জানাল ইরান
তেহরানে বিমান চলাচল স্বাভাবিক
ক্ষেপণাস্ত্র হামলার তথ্য নাকচ করলো ইরান
ইরানে ইসরায়েলি হামলা, লাফিয়ে বাড়ল তেল ও স্বর্ণের দাম
X
Fresh