logo
  • ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

রাশিয়াকে নতুন মিসাইল সিস্টেম ধ্বংসের আহ্বান জানিয়ে সতর্ক করলো ন্যাটো

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৫ জুন ২০১৯, ২২:৩৩
ন্যাটোর সেক্রেটারি জেনারেল জেন্স স্টোল্টেনবার্গের ফাইল ফটো। ছবি: যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স

রাশিয়াকে বেঁধে দেয়া আগস্টের সময়সীমার মধ্যেই নতুন 9M729/SSC-8 পারমাণবিক ক্ষমতাসম্পন্ন ক্রুজ মিসাইল সিস্টেম ধ্বংস করার আহ্বান জানিয়ে দেশটিকে সতর্ক করেছে নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন (ন্যাটো)।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে ন্যাটোর সেক্রেটারি জেনারেল জেন্স স্টোল্টেনবার্গ দেশটিকে সতর্ক করেন বলে জানিয়েছে যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স। তিনি বলেন, আমরা রাশিয়াকে দায়িত্বশীল উপায় অবলম্বনের আহ্বান জানাচ্ছি।

স্টোল্টেনবার্গ বলেন, দুঃখের বিষয় হলো দেশটির কাছ থেকে আমরা এখনও এই ধরনের কোনও কিছুর ইঙ্গিত পাইনি। তাই এখন আমাদের প্রতিক্রিয়া জানানো প্রয়োজন। তবে এই বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশে অস্বীকৃতি জানান তিনি।

যুক্তরাজ্যের সংবাদ সংস্থাটিতে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনটিতে বলা হয়, যদি রাশিয়া এই মিসাইল সিস্টেম ধ্বংস না করে, তবে ন্যাটোর মন্ত্রীরা আগামীকাল বুধবার এক্ষেত্রে তাদের পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা করবেন।

যুক্তরাষ্ট্র এবং দেশটির ন্যাটোভুক্ত বন্ধুরাষ্ট্রগুলো চায় রাশিয়া যেনো এই মিসাইল সিস্টেম ধ্বংস করে ফেলে। কিন্তু রাশিয়া এটি ধ্বংস করতে আপত্তি জানিয়েছে। এমনকি দেশটি ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস ট্রিটি (আইএনএফ) লঙ্ঘনের বিষয়টি অস্বীকার করেছে।

এদিকে যুক্তরাষ্ট্র কোনও চুক্তি ছাড়া আইএনএফ চুক্তি থেকে আগামী ২ আগস্ট বেরিয়ে যাবে বলে জানিয়েছে। কারণ হিসেবে পারমাণবিক ক্ষমতাসম্পন্ন মিডিয়াম রেঞ্জ মিসাইল তৈরির সীমাবদ্ধতা থেকে মুক্ত হতে চায় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র ও রাশিয়া ১৯৮৭ সালে আইএনএফ চুক্তিতে সই করে। যুক্তরাষ্ট্রের পক্ষে তখনকার প্রেসিডেন্ট রোন্যান্ড রিগ্যান এবং সোভিয়েত নেতা মিখাইল গর্বাচেভ চুক্তিটিতে সই করেন। এতে ৫০০ থেকে পাঁচ হাজার ৫০০ কিলোমিটার রেঞ্জের ভূমি ভিত্তিক মিসাইল তৈরি নিষিদ্ধ করা হয়।

কে/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়