logo
  • ঢাকা শনিবার, ১৬ নভেম্বর ২০১৯, ২ অগ্রহায়ণ ১৪২৬

ফ্রান্সে সাঁতারের পোশাক বুর্কিনি নিষিদ্ধে বিক্ষুব্ধ মুসলিম নারীরা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৫ জুন ২০১৯, ২০:৪২
ছবি: ডয়চে ভেলে

মুসলিম নারীদের জন্য সাঁতারের বিশেষ পোশাক বুর্কিনি নিষিদ্ধ করায় দুই নারী এই পোশাকে সাঁতার কেটে ক্ষোভ প্রকাশ করেছেন। খবর ডয়চে ভেলের।

ফ্রান্সের গ্রেনোবেল শহরে জিন ব্রোন সুইমিংপুলে তারা বুর্কিনি পরে প্রকাশ্যে সাঁতার কাটেন। দেশটির যেসব সুইমিংপুলে বুর্কিনি নিষিদ্ধ করা হয়েছে এটি সেগুলোর একটি।

এই দুই মুসলিম নারীর বরাত দিয়ে যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি জানায়, সাঁতারের ক্ষেত্রে নারীদের প্রতি এই ধরনের বৈষম্যের বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে চান তারা।

তারা জানান, গ্রেনোবেলের তীব্র গরমে অন্যদের মতো সুইমিংপুলে নেমে আমাদেরও মজা করতে ইচ্ছে করে। বাচ্চাদের সঙ্গ দেয়ার পাশাপাশি তাদের সাঁতার শেখানোর স্বপ্নটা আমাদেরও আছে।

এদিকে মুসলিম নারীদের অধিকার রক্ষা করতে গত মাস থেকে ‘অপারেশন বুর্কিনি’ শিরোনামে প্রতিবাদে মাঠে নেমেছে গ্রেনোবেলের সিটিজেন অ্যালায়েন্স।

ফেসবুকের মাধ্যমে সংগঠনটি জানায়, ৬০০ মুসলিম নারীর পিটিশন সইয়ের মধ্যদিয়ে এই আন্দোলন শুরু হয়। গ্রেনোবেলের মেয়রের কাছেও এই নিয়ম পরিবর্তনের দাবি জানাবে তারা।

তবে এসবের কঠোর সমালোচনা করেছেন দেশটির ন্যাশনাল র‌্যালি দলের নেত্রী ম্যারিন লি পেন। এমনকি এটি দমনে প্রশাসনকে হস্তক্ষেপ করারও আহ্বান জানান তিনি।

সোমবার নিজের টুইটার অ্যাকাউন্টে তিনি লেখেন, ফ্রান্সে বুর্কিনির কোনও জায়গা নেই। একথা পরিষ্কার করে জানানোর এটাই সবচেয়ে ভালো সময়।

এছাড়া বুর্কিনির বিপক্ষে অবস্থান নিয়েছেন প্যারিস অঞ্চলের প্রধান ভ্যালেরি প্রিক্রেস। তিনি জানান, এই পোশাক মেনে নিলে কয়েক বছরের মধ্যে গরিব প্রতিবেশী দেশের তরুণীরা শরীর ঢেকে গোসলে নামবে।

প্রসঙ্গত, সবার জন্য উন্মুক্ত সুইমিং পুলে নামতে হলে নারীদের বিকিনি অথবা ওয়ান পিস পোশাক পড়ার বিধান করেছে কর্তৃপক্ষ।

কে/ডি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়