logo
  • ঢাকা শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬

তুরস্কের ইস্তাম্বুলের নিয়ন্ত্রণ হারিয়েছে এরদোয়ানের দল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৫ জুন ২০১৯, ০৩:৫৮
তুরস্কের ইস্তাম্বুলের নিয়ন্ত্রণ হারিয়েছে দেশটির প্রেসিডেন্ট রেসেপ তায়্যিপ এরদোয়ানের দল একে পার্টি। শহরটির মেয়র পদে পুনর্নির্বাচনের ফলাফল তার জন্য একটি আঘাত হিসেবেই দেখা দিয়েছে।

বেশির ভাগ আসনের ভোট গণনা শেষে প্রধান বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টির প্রার্থী এক্রেম ইমামোগলু সাত লাখ ৭৫ হাজার ভোটে এগিয়ে আছেন বলে জানিয়েছে যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি।

প্রায় ৯৯ শতাংশ ভোট গণনার পর দেখা যাচ্ছে, ইমামোগলু ৫৪ শতাংশ এবং ক্ষমতাসীন দল একে পার্টির প্রার্থী ও সাবেক প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম পেয়েছেন ৪৫ শতাংশ।

আগের নির্বাচনে নিকটতম প্রতিদ্বন্দ্বীর সঙ্গে তার ভোটের পার্থক্য ছিল মাত্র ১৩ হাজার। একে পার্টি অনিয়মের অভিযোগ তোলায় মার্চ মাসে অনুষ্ঠিত নির্বাচনটির ফলাফল বাতিল করা হয়।

পুনর্নির্বাচনের মাধ্যমে ইস্তাম্বুলে একে পার্টির ২৫ বছরের শাসনের অবসান ঘটলো। ইমামোগলু বলেছেন, এটা তার শহর এবং দেশের জন্য নতুন সূচনা। কারণ তার সমর্থকরা গণতন্ত্রকে ঠিক করে দেবেন।

তিনি বলেন, আমরা ইস্তাম্বুলে নতুন একটি পাতা খুলছি। এই নতুন পাতায় থাকবে ন্যায়বিচার, সমতা ও ভালোবাসা। তিনি প্রেসিডেন্ট এরদোয়ানের সঙ্গে যৌথভাবে কাজ করতে আগ্রহী বলেও উল্লেখ করেন।

এরদোয়ান এক টুইট বার্তায় লিখেছেন, প্রাথমিক ফলাফলে বিজয়ী হওয়ায় এক্রেম ইমামোগলুকে অভিনন্দন জানাচ্ছি আমি। এর আগে তিনি ঘোষণা দিয়েছিলেন, ইস্তাম্বুলে যিনি জয়লাভ করবেন, তিনিই হবে তুরস্কের বিজয়ী।

এরদোয়ান ২০০৩ সাল থেকে প্রথমে প্রধানমন্ত্রী এবং পরে প্রেসিডেন্ট হিসেবে তুরস্ক শাসন করছেন। আধুনিক তুরস্কের প্রতিষ্ঠাতা মুস্তাফা কামাল আতার্তুকের পরে তাকেই সবচেয়ে ক্ষমতাশালী শাসক বলে মনে করা হয়।

কে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়