logo
  • ঢাকা রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

জাপানে শামুকের কারণে থামানো হলো ৩০ ট্রেন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৪ জুন ২০১৯, ২০:২২
ফাইল ফটো (যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি থেকে নেয়া)

জাপানের কিয়ুশু দ্বীপে একটি শামুকের কারণে বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় প্রায় ৩০টি ট্রেন থামানো হয়েছে। এতে ১২ হাজারের বেশি মানুষ ভোগান্তির শিকার হয়।

গেল শনিবার (২২ জুন) প্রকাশিত এক প্রতিবেদনে দেশটির সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি। এই ঘটনা ঘটে গত মাসে।

জাপান রেলওয়েজ এর বরাত দিয়ে প্রতিবেদনটিতে বলা হয়, শামুকটি রেলপথের একটি সরঞ্জামের মধ্যে ঢোকার পর বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যায়।

স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে বলা হয়, মৃত শামুকটির লেজ একটি লোড ডিসকানেকটরের মধ্যে ঢুকে পড়ে। এর ফলেই রেলপথের বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

এই ধরেনের ঘটনা এটি প্রথম নয়। এর আগে ২০১৬ সালে একটি বেজির কারণে ইউরোপের লার্জ হ্যাড্রন কোলাইডার (এলএইচসি) বন্ধ হয়ে যায়।

বেজিটি এলএইচসি এর একটি হাই-ভোল্টেজ ট্র্যান্সফর্মারের তার কেটে দেয়ায় শর্ট সার্কিটের কারণে ক্ষুদ্র ক্ষুদ্র কণা ভাঙা যন্ত্রটির কাজ সাময়িকভাবে স্থগিত হয়ে যায়।

এছাড়া ২০১১ সালে যুক্তরাজ্যের ডারলিংটনের উত্তরাঞ্চলীয় শহরের একটি ট্র্যাফিক লাইট কনট্রোল বক্সে এক শামুক ঢুকে পড়ায় শর্ট সার্কিটের ঘটনা ঘটে।

কে/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়