logo
  • ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

ইন্দোনেশিয়ায় ৭.৫ মাত্রার ভূমিকম্পে অস্ট্রেলিয়ায় আতঙ্ক

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৪ জুন ২০১৯, ১২:৫৭ | আপডেট : ২৪ জুন ২০১৯, ১৩:১১
ভূমিকম্পের পর রাস্তায় নেমে আসেন অস্ট্রেলিয়ার ডারউইনের শহরের মানুষজন
ইন্দোনেশিয়ার উপকূলের কাছাকাছি বান্দা সাগরে ৭ দশমিক ৫ মাত্রার ভয়াবহ এক ভূমিকম্প আঘাত করেছে। ওই ভূমিকম্পটির তীব্রতা এতোটাই ছিল যে, কয়েকশ’ কিলোমিটার দূরে অবস্থিত অস্ট্রেলিয়ার বিভিন্ন শহরের মানুষজন ভবন ছেড়ে রাস্তায় নেমে আসে।

হাওয়াই ভিত্তিক প্যাসিফিক সুনামি সতর্কতা কেন্দ্র এক বিবৃতিতে জানিয়েছে, ভয়াবহ ওই ভূমিকম্পের গভীরতা ছিল ২১৪ কিলোমিটার। তবে ভূমিকম্পটির গভীরতা বেশি হওয়ায় কোনও সুনামি সতর্কতা জারি করা হয়নি বলেও জানিয়েছে তারা।

ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল পূর্ব তিমুরের রাজধানী দিলি থেকে ৪৬৩ কিলোমিটার ও ইন্দোনেশিয়ার অ্যাম্বন দ্বীপের ৩২১ কিলোমিটার দক্ষিণে। তবে উৎপত্তিস্থল থেকে ৭০০ কিলোমিটার দূরে অবস্থিত হওয়া সত্ত্বেও অস্ট্রেলিয়ার ডারউইন শহরে তীব্র কম্পন অনুভূত হয়েছে। আর এ কারণে সেখানকার মানুষজন ভবন ছেড়ে রাস্তায় নেমে আসে।

একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, এটা খুব শক্তিশালী ছিল। সবাই খুব ভয় পেয়েছিল এং জরুরি বহির্গমন সিঁড়ি দিয়ে বের হয়ে গিয়েছিল। আমি অষ্টমতলায় ছিলাম।

অন্যান্য প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, কম্পন খুব ‘দীর্ঘ, ঢেউয়ের মতো অনুভূত’ হয়েছে। এসময় ডারউইনের ভবন এবং সেখানে থাকা টেবিল কাঁপছিল।

অস্ট্রেলিয়ার আবহাওয়া ব্যুরো পূর্বাভাসকারী ক্রিস কেন্ট এবিসি রেডিও ডারউইনকে বলেছেন, আমি ডারউইনে থাকাবস্থায় এটাই সম্ভবত আমার অনুভব করা সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। তিনি বলেন, আমরা প্রায় ১৫ মিনিট রাস্তায় ছিলাম এবং কম্পন থেমে যাওয়া পর্যন্ত অপেক্ষা করেছি।

শক্তিশালী এই ভূমিকম্পের কয়েক ঘণ্টা আগে ইন্দোনেশিয়ার পাপুয়া নিউগিনি অঞ্চলের আবেপুরায় একটি ভূমিকম্প আঘাত হানে। এছাড়া জনপ্রিয় পর্যটক দ্বীপ সুলাওয়েসিতে আরও একটি দুর্বল ভূমিকম্প আঘাত হানে।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়