• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ইরানের সমরাস্ত্র ব্যবস্থায় যুক্তরাষ্ট্রের সাইবার হামলা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ জুন ২০১৯, ১৯:২২
ইরানের সমরাস্ত্র ব্যবস্থায় যুক্তরাষ্ট্রের সাইবার হামলা - Rtv Online
ইরানের সমরাস্ত্র ব্যবস্থায় সাইবার হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র

ইরানের সমরাস্ত্র ব্যবস্থায় সাইবার হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানে হামলা চালানোর সিদ্ধান্ত বদলানোর পর বৃহস্পতিবার তেহরানে এই সাইবার হামলা চালানো হয়।

মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্টের বরাত দিয়ে বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের এই হামলায় ইরানের রকেট এবং মিসাইল নিয়ন্ত্রণের কম্পিউটার সিস্টেম অকার্যকর হয়ে পড়েছে।

অন্যদিকে নিউইয়র্ক টাইমস বলছে, যুক্তরাষ্ট্রের ড্রোন ভূপাতিত করার প্রতিশোধ হিসেবেই এই সাইবার হামলা চালানো হতে পারে। এছাড়া সম্প্রতি তেল ট্যাংকারে হামলার বিষয়টিও এক্ষেত্রে প্রভাব ফেলেছে।

যদিও এখনও পর্যন্ত সাইবার হামলায় ইরানের রকেট এবং মিসাইল নিয়ন্ত্রণের কম্পিউটার সিস্টেম অকার্যকর হওয়ার বিষয়টি কেউ স্বতন্ত্রভাবে নিশ্চিত করেনি।

এর আগে ইরানের দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় প্রদেশ হরমুজগানের আকাশে অনুপ্রবেশকারী একটি মার্কিন গোয়েন্দা ড্রোন গুলি করে ভূপাতিত করে দেশটির ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)। এরপরই দেশ দুটির মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়।

পরবর্তীতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানে হামলার নির্দেশ দেন। গত শুক্রবার খুব ভোরে এ হামলা চালানোর নির্দেশ দেয়া হয়েছিল। কিন্তু হামলার ১০ মিনিট আগে সিদ্ধান্ত পরিবর্তন করেন ট্রাম্প।

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানে বিস্ফোরণ: মার্কিন গণমাধ্যম বলছে ইসরায়েল হামলা করেছে
ইসরায়েলি হামলার প্রতিশোধের বিষয়ে যা জানাল ইরান
তেহরানে বিমান চলাচল স্বাভাবিক
ক্ষেপণাস্ত্র হামলার তথ্য নাকচ করলো ইরান
X
Fresh