logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬

ট্রাম্পের সঙ্গে আলোচনা চালু রাখতে কিমকে পরামর্শ চীনা প্রেসিডেন্টের

আন্তর্জাতিক ডেস্ক
|  ২২ জুন ২০১৯, ১৫:২৪
চীনা প্রেসিডেন্ট শি জিনপিং (বামে) ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন (ডানে)
উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণের প্রচেষ্টার প্রশংসা করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্র যাতে আলোচনা চালিয়ে যেতে এবং অগ্রগতি অর্জন করতে পারে সে ব্যাপারে আশা প্রকাশ করেছেন তিনি।

গত ফেব্রুয়ারি মাসে কোরিয়ান উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণে ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যকার বৈঠক কোনও ধরনের সমঝোতা ছাড়া শেষ হওয়ার পর এটাই প্রেসিডেন্ট শি ও কিমের মধ্যে প্রথম বৈঠক।

বৈঠকে বেইজিং ও পিয়ংইয়ংয়ের সম্পর্ক জোরদার করায় জিনপিংয়ের প্রশংসা করেন উত্তর কোরিয়ার নেতা। তিনি দুই দেশের বন্ধুত্বকে ‘অজেয়, অপরিবর্তনীয়’ বলে বর্ণনা করেন।

এদিকে ক্ষমতায় আসার পর এটাই উত্তর কোরিয়ার চীনা প্রেসিডেন্টের প্রথম রাষ্ট্রীয় সফর। দুই দিনের সফর শেষে শুক্রবার চীন ফিরে যান প্রেসিডেন্ট শি।

অন্যদিকে জি-20 শীর্ষ সম্মেলনে যোগ দেয়ার আগেই চীনা প্রেসিডেন্টের উত্তর কোরিয়া সফরকে ঘিরে আন্তর্জাতিক মহলে বেশ কৌতূহল দেখা যাচ্ছে। সপ্তাহখানেক পর শুরু হতে যাওয়া ওই সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে প্রেসিডেন্ট শি’র। এছাড়া চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের যে বাণিজ্যিক দ্বন্দ্ব চলছে সেটিও ওই বৈঠকে আলোচনা করা হতে পারে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়