logo
  • ঢাকা মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিলো আইএইএ

আন্তর্জাতিক ডেস্ক
|  ২১ জুন ২০১৯, ০৯:১৪ | আপডেট : ২১ জুন ২০১৯, ১০:১৩
আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা
ছবি: সংগৃহীত
ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলো আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ। দেশটিকে পর্যবেক্ষক সদস্য হিসেবে এ সংস্থায় যোগ দেয়ার অনুমতি দেয়ার মধ্য দিয়ে আইএইএ এই স্বীকৃতি দিলো।

আইএইএ-র একজন মুখপাত্র বলেছেন, ফিলিস্তিন যেহেতু সংস্থাটির সদস্য নয়; তবে তারা পর্যবেক্ষক হিসেবে আইএইএ-র বৈঠকে অংশ নিতে পারবে।

আইএইএ-র মহাপরিচালক ইউকিয়া আমানো ও ভিয়েনায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত সালাহ আবদুশ শাফি মঙ্গলবার এ নিয়ে একটি চুক্তিতে সই করেন। ওই চুক্তির ফলে ফিলিস্তিনে তেজষ্ক্রিয় পদার্থ ও ইউরেনিয়ামের মতো বিস্ফোরক পদার্থের মজুদ নিরাপত্তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে পারবে আইএইএ।

ইসরায়েলি বিভিন্ন গণমাধ্যমের তথ্য অনুযায়ী, ফিলিস্তিনে কোনও পরমাণু চুল্লি নেই। কিন্তু কিছু হাসপাতাল ও বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগে পরমাণু দ্রব্য রয়েছে।

এদিকে আইএইএ-র এমন পদক্ষেপে ব্যাপক ক্ষোভ প্রকাশ করেছে ইসরায়েল। ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইমানুয়েল নাহশোন ‘আন্তর্জাতিক কনভেনশনের লঙ্ঘন’ বলে মন্তব্য করেন।

এর আগে ২০১১ সালে ফিলিস্তিনকে পূর্ণ সদস্যপদ দেয় জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা বা ইউনেস্কো। ওই ঘটনায়ও ব্যাপক প্রতিক্রিয়া দেখিয়েছিল ইসরায়েল। এরই ধারাবাহিকতায় চলতি বছরের ১ জানুয়ারি ইউনেস্কো থেকে আনুষ্ঠানিকভাবে বের হয়ে যায় ইসরায়েল। তাদের পদাঙ্ক অনুসরণ করে একই ধরনের পদক্ষেপ নেয় যুক্তরাষ্ট্রও।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়