• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

চীনের প্রেসিডেন্ট উত্তর কোরিয়ায় পৌঁছেছেন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২০ জুন ২০১৯, ১৬:৫২
চীনের প্রেসিডেন্ট সি চিনপিং উত্তর কোরিয়ার বিমানবন্দরে পৌঁছানোর পর তাকে গার্ড অব অনার দেয়া দেয়া হয়। ছবি: যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)

চীনের প্রেসিডেন্ট সি চিনপিং দুই দিনের রাষ্ট্রীয় সফরে উত্তর কোরিয়ায় পৌঁছেছেন। বৃহস্পতিবার বিকেলে দেশটির সুনান ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে তাকে বহনকারী বিমানটি পৌঁছায় বলে জানিয়েছে চীনের রাষ্ট্র পরিচালিত সংবাদ সংস্থা সিনহুয়া।

বিমানবন্দরে সি চিনপিং এবং তার স্ত্রী পেং লিয়ুয়ানকে স্বাগত জানান উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও তার স্ত্রী রি সোল জু। এছাড়া দেশটির প্রায় দশ হাজার মানুষ ফুল ছিটিয়ে এবং স্লোগান দিয়ে চীনা অতিথিদেরকে স্বাগত জানায়।

বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে চীনের প্রেসিডেন্ট ২১টি মোটরসাইকেলের গাড়িবহর নিয়ে বিমানবন্দর ত্যাগ করেন। তিনি উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের রিয়মইয়ং স্ট্রিটে পৌঁছানোর পর কিমের গাড়িতে উঠে কুমসুসান প্যালেস অব দ্য সানের উদ্দেশে রওনা হন।

সি চিনপিং, পেং, কিম ও রি কুমসুসান প্যালেস অব দ্য সানে পৌঁছালে উত্তর কোরিয়ার জনগণের পক্ষে ক্ষমতাসীন দল এবং সরকারি কর্মকর্তারা তাদেরকে স্বাগত জানান। ডেমোক্র্যাটিক পিপল’স রিপাবলিক অব কোরিয়া (ডিপিআরকে) নামে পরিচিত দেশটি।

বুধবার উত্তর কোরিয়ার মূলধারার গণমাধ্যমে প্রকাশিত একটি নিবন্ধে সি চিনপিং জানান তিনি উত্তর কোরিয়া-চীনের সম্পর্ক আরও জোরদার করার জন্য কিমের পাশে থেকে কাজ করতে প্রস্তুত। দুই দেশের ‘ঐতিহ্যবাহী বন্ধুত্ব’ নতুন মাত্রায় পৌঁছাবে বলেও উল্লেখ করেন তিনি।

চীনের রাষ্ট্র পরিচালিত সংবাদ সংস্থাটি জানায়, সি চিনপিং হলেন প্রথম বিদেশি নেতা, যাকে এমন সম্মানের সঙ্গে স্বাগত জানালো উত্তর কোরিয়া। গত ১৪ বছরে চীনের রাষ্ট্রপ্রধান হিসেবে তিনি প্রথম উত্তর কোরিয়া সফর করলেন।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
বনানীতে চালু হলো চীনা ভিসা সেন্টার
নির্মাণাধীন ভবন থেকে পড়ে চীনা নাগরিকের মৃত্যু
গাজীপুরে ব্যাটারি কারখানায় বিস্ফোরণ, চীনা নাগরিক নিহত
X
Fresh