প্রধানমন্ত্রিত্বের জন্য শীর্ষ দুই প্রার্থী বাছাই করছে যুক্তরাজ্য

প্রকাশ | ২০ জুন ২০১৯, ১৩:৪৯ | আপডেট: ২০ জুন ২০১৯, ১৭:৩৯

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
সংগৃহীত ছবি

প্রধানমন্ত্রী নির্বাচনের দৌড়ে আজ শীর্ষ দুই প্রার্থী বাছাই করবেন ব্রিটেনের কনজারভেটিভ দলের সংসদ সদস্যরা। এই দুই প্রার্থীই শেষ ধাপে লড়াই করবেন।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, এখন পর্যন্ত চারজন প্রার্থী প্রতিযোগিতায় টিকে আছে। এখান থেকে গোপন ভোটের মাধ্যমে তিনজনকে বাছাই করা হবে। স্থানীয় সময় দুপুর ১টায় ফলাফল পাওয়া যাবে।

পরবর্তীতে আরও একটি ভোটের মাধ্যমে শীর্ষ দুজন বাছাই করা হবে। আর এ দুজন থেকে পরবর্তীতে একজনকে বেছে নেবেন দলের সদস্যরা। এর আগে বুধবারের তৃতীয় ধাপের নির্বাচনে ১৪২ ভোট নিয়ে শীর্ষস্থান দখল করেন বরিস জনসন।

বর্তমানে প্রতিযোগিতায় থাকা চারজনের মধ্যে বাকি তিনজন হলেন- জেরেমি হান্ট, মাইকেল গোভ এবং সাজিদ জাভিদ। বুধবার সন্ধ্যায় প্রতিযোগিতা থেকে ছিটকে পড়েন ররি স্টুয়ার্ট। তিনি পেয়েছিলেন মাত্র ২৭ ভোট।

কনজারভেটিভ দলের নেতা এবং প্রধানমন্ত্রী নির্বাচনের দৌড়ে বরিস জনসন থাকছেন তা অনেকটাই নিশ্চিত হয়ে গেছে। কারণ, অন্যদের চেয়ে ভোটে অনেক এগিয়ে তিনি।

বরিস জনসনের পর বাকিদের মধ্যে ভালোই প্রতিযোগিতা হচ্ছে। তৃতীয় ধাপের নির্বাচনে ৫৪ ভোট নিয়ে জেরেমি হান্ট দ্বিতীয় এবং ৫১ ভোট নিয়ে মাইকেল গোভ তৃতীয় স্থান দখল করেন। অন্যদিকে ৩৮ ভোট নিয়ে চতুর্থ হন সাজিদ জাভিদ।

প্রসঙ্গত, প্রায় ১ লাখ ৬০ হাজার কনজারভেটিভ সদস্য তাদের পরবর্তী নেতা এবং প্রধানমন্ত্রী নির্বাচন করবেন। প্রক্রিয়াটি আগামী সপ্তাহ থেকে শুরু হবে।

ডি/এসএস