logo
  • ঢাকা মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

মধ্যপ্রাচ্য শান্তি সম্মেলনে যোগ দেবে না ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৯ জুন ২০১৯, ১৫:০৯
ছবি: সংগৃহীত
আগামী সপ্তাহে বাহরাইনে অনুষ্ঠিত হতে যাওয়া মধ্যপ্রাচ্য শান্তি সম্মেলনে যোগ দেবে না ইসরায়েল। বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে মধ্যপ্রাচ্যভিত্তিক নিউজ সার্ভিস দ্য ন্যাশনাল জানিয়েছে, ওই সম্মেলনে যোগ দিচ্ছে না ইসরায়েল।

এর আগে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ বলেছিলেন, বাহরাইনের এ সম্মেলনে ইসরায়েল প্রতিনিধিত্ব করবে। তখন তিনি বলেন- প্রযুক্তি, উদ্ভাবনসহ নানা উপায়ে এই অঞ্চলের উন্নয়নে অবদান রাখার সামর্থ্য ইসরায়েলের রয়েছে। তবে সম্মেলনে ইসরায়েলের সরকারি কর্মকর্তা নাকি ব্যবসায়ী নেতৃবৃন্দ যোগ দেবে সেটির বিস্তারিত জানাননি তিনি।

ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নিরসনে ওয়াশিংটনের শান্তি পরিকল্পনার অর্থনৈতিক দিক নিয়ে আগামী ২৫ ও ২৬ জুন এ সম্মেলন অনুষ্ঠিত হবে। কিন্তু ‘অর্থনৈতিক শান্তি’ ইসরায়েলের দখলদারিত্ব এবং ফিলিস্তিনির সার্বভৌমত্বের ইস্যু সমাধান করবে না উল্লেখ করে ফিলিস্তিনির নেতৃত্ব এবং আমন্ত্রণ পাওয়া গুরুত্বপূর্ণ বিভিন্ন ব্যবসায়ী ওই সম্মেলন প্রত্যাখান করে।

এদিকে ওই সম্মেলনে কী আলোচনা করা হবে এবং কোন কোন দেশ যোগ দেবে তা এখনও অস্পষ্ট। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও কাতার ওই সম্মেলনে যোগ দেবে বলে জানা গেছে। তবে সম্মেলনে মরক্কো, মিশর ও জর্ডান কী ধরনের প্রতিনিধি পাঠাবে সেটি নিয়েও অস্পষ্টতা রয়েছে।

ইসরায়েল ও আরব উপসাগরীয় দেশগুলোর মধ্যে কোনও আনুষ্ঠানিক কূটনীতিক সম্পর্ক নেই। তবে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গত বছর ওমান সফর করেন।

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা জারেড কুশনারের নেতৃত্বে যুক্তরাষ্ট্র যে শান্তি প্রস্তাব উত্থাপন করেছে তা মেনে নিলে ফিলিস্তিন অর্থনৈতিকভাবে লাভবান হবে বলে বলা হচ্ছে। যদিও প্রস্তাবের বিস্তারিত এখনও প্রকাশ করা হয়নি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়