• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

জুলাইয়ের প্রথমার্ধ থেকেই রাশিয়ান ‘S-400’ পৌঁছাতে শুরু করবে: এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ জুন ২০১৯, ২৩:২৭
ছবি: যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স

তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তায়্যিপ এরদোয়ান বলেছেন, আমি আশা করছি আগামী মাসের প্রথমার্ধ থেকেই রাশিয়ান ‘s-400’ মিসাইল ডিফেন্স সিস্টেমগুলো তুরস্কে পৌঁছাতে শুরু করবে।

রোববার তুর্কি টিভি চ্যানেল এনটিভিতে প্রচারিত খবরে একথা জানানো হয় বলে জানিয়েছে রয়টার্স। তুরস্কের সঙ্গে ন্যাটের বন্ধুরাষ্ট্র যুক্তরাষ্ট্রের দ্বন্দ্ব যখন চরম পর্যায়ে, ঠিক তখনই এটি সামনে এলো।

এসব ‘S-400’ ন্যাটোর সিস্টেমগুলোর সঙ্গে সংগতিপূর্ণ নয় এবং বিষয়টি নিয়ে গত কয়েক মাস ধরে তুরস্ক ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাকবিতণ্ডা চলছে।

এরদোয়ান তাজিকিস্তানে অনুষ্ঠিত এক সম্মেলনে যোগদান শেষে ফেরার পথে তাকে বহনকারী বিমানে সাংবাদিকদের বলেন, আমরা ‘S-400’ ইস্যু নিয়ে রাশিয়ার সঙ্গে আলোচনা করে ঐক্যমতে পৌঁছেছি।

তিনি এসময় ‘S-400’ তুরস্কে পৌঁছানোর সময় আগের চেয়ে বেশি নিশ্চিতভাবে উল্লেখ করেন। তাজিকিস্তানে সম্মেলনটির এক ফাঁকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।

যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান চলতি মাসে জানান, তুরস্ক এসব মিসাইল সিস্টেম কেনার সিদ্ধান্ত না পালটালে ‘F-35’ ফাইটার জেট প্রোগ্রাম থেকে দেশটিকে বাদ দেয়া হবে।

এই বিষয়ে এরদোয়ান জানান, তিনি চলতি মাসে অনুষ্ঠেয় ’G-20’ সম্মেলনে এটি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলবেন।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, কেউ পিছিয়ে পড়লে ভিন্ন সুরে কথা বলে। তাই কোনও ঝামেলা সামনে এলে আমরা তাৎক্ষণিক টেলিফোনে ট্রাম্পের সঙ্গে কথা বলে তা মিটিয়ে ফেলি।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র: পররাষ্ট্র মন্ত্রণালয়
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
X
Fresh