• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

সৌদির বাণিজ্যিক প্লেনের প্রথম নারী পাইলট ইয়াসমিন

আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ জুন ২০১৯, ১০:০০
ছবি: সংগৃহীত

মধ্যপ্রাচ্যের রক্ষণশীল দেশ হিসেবে পরিচিত সৌদি আরব একটু একটু করে নিজের খোলস থেকে বের হচ্ছে। এরই ধারাবাহিকতায় এবার সৌদি আরব বাণিজ্যিক প্লেনে প্রথম নারী পাইলট পেলো। বিমান চালানোর লাইসেন্স পাওয়ার ছয় বছর পর বাণিজ্যিক প্লেন চালানোর অনুমতি পেলেন ইয়াসমিন আল মাইমানি নামের ওই নারী।

আল আরাবিয়ার খবরে বলা হয়েছে, বৈমানিক হিসেবে জর্ডান থেকে যোগ্যতা অর্জন করার পর যুক্তরাষ্ট্রে ৩০০ ঘণ্টা বিমান উড়ানোর প্র্যাকটিস করেছেন ইয়াসমিন। পরে ২০১৩ সালে ইয়াসমিন তার মার্কিন বিমান চালানোর লাইসেন্সের সঙ্গে সৌদির বিমান চালানোর লাইসেন্স অদল-বদল করেন।

স্টেপফিডের খবরে বলা হয়েছে, ইয়াসমিন এখন নেসমা এয়ারলাইন্সের ফার্স্ট অফিসার হিসেবে নিয়োগ পেয়েছেন। এই এয়ারলাইন্সটি সৌদি ও মিশরের বিভিন্ন স্থানে ফ্লাইট পরিচালনা করে থাকে।

এদিকে ঐতিহাসিক এই অর্জনের পর এক ইনস্টাগ্রাম পোস্টে নিজের আনন্দের কথা জানিয়েছেন ইয়াসমিন। একটি বিমানে ককপিটে বসা অবস্থায় একটি ছবি পোস্ট করে তার নিচে ইয়াসমিন লিখেন- ‘আল্লাহকে ধন্যবাদ, আজ আমার স্বপ্নপূরণ হয়েছে। ফার্স্ট অফিসার হিসেবে কাজ করার অনুমতি পেয়েছি।’

উল্লেখ্য, ইয়াসমিনের আগে আরও একজন সৌদি নারী পাইলট হয়েছেন। তার নাম হানাদি আল-হিন্দি। ১৯৭৮ সালে জন্ম নেয়া হানাদি ২০০৫ সালে জর্ডানের মিডল ইস্ট অ্যাকাডেমি ফর কমার্শিয়াল অ্যাভিয়েশন থেকে পাস করেন। ২০১৪ সালে তিনি সৌদির অ্যাভিয়েশন লাইসেন্স পান। তবে বাণিজ্যিক প্লেনের পাইলট হওয়া হয়নি তার। সৌদি যুবরাজ আল ওয়ালিদ বিন তালালের ব্যক্তিগত প্লেনের পাইলট হিসেবে হানাদির ১০ বছরের চুক্তি রয়েছে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ওমরাহ করতে সৌদি আরবে ফেরদৌস
সৌদির দুই দিন পর যে দেশে রমজান শুরু হচ্ছে
রিয়াদে স্বাধীনতা দিবস উপলক্ষে সংবর্ধনা
ভিসা ছাড়াই উমরাহ পালনের সুযোগ পাবেন যেসব দেশের নাগরিকরা
X
Fresh