আদালতেই মারা গেলেন মিশরের সাবেক প্রেসিডেন্ট মুরসি

প্রকাশ | ১৭ জুন ২০১৯, ২২:১৬ | আপডেট: ১৭ জুন ২০১৯, ২৩:২২

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
ছবি: যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি

মিশরের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি মারা গেছেন। গুপ্তচরবৃত্তির অভিযোগ সংক্রান্ত মামলায় একটি শুনানি শেষে আদালত প্রাঙ্গণে তিনি অজ্ঞান হয়ে মারা যান।

সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে মিশরের সংবাদপত্র আল-আহরামের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে লন্ডন ভিত্তিক মধ্যপ্রাচ্য বিষয়ক গণমাধ্যম মিডল ইস্ট আই।

মিশরের সংবাদপত্রটি জানায়, এদিনের শুনানিতে মুরসিকে তার বক্তব্য তুলে ধরার অনুমতি দেয়া হয়। শুনানিটি মুলতবি করার পর তিনি অজ্ঞান হয়ে যান।

৬৭ বছর বয়সী মুরসি অজ্ঞান হয়ে যাওয়ার পর তাকে একটি হাসপাতালে নেয়া হয় বলে উল্লেখ করা হয়েছে গণমাধ্যমটিতে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনটিতে।

গত বছরের মার্চ মাসে ব্রিটিশ রাজনীতিক ও আইনজীবীদের একটি প্যানেল জানায়, কারাগারে মুরসির শারীরিক অবস্থা মোটেও ভালো নয়, এমনকি এর ফলে তার মৃত্যুও হতে পারে।

ডায়াবেটিস আক্রান্ত মুরসিকে পর্যাপ্ত চিকিৎসা সেবা দেয়া হচ্ছে না উল্লেখ করে এই প্যানেলকে তার সার্বিক অবস্থা পর্যবেক্ষণের আহ্বান জানায় পরিবারের সদস্যরা।

তখন প্যানেলটি এক বিবৃতিতে জানায়, দীর্ঘদিন ধরে অবহেলার ফলে মুরসির শারীরিক অবস্থা যে পর্যায়ে পৌঁছেছে, তাতে তিনি অকালে মারা যেতে পারেন।

কিন্তু ব্রিটিশ সেনাবাহিনীর সাবেক কর্মকর্তা এবং কনজারভেটিভ পার্টির সংসদ সদস্য ক্রিসপিন ব্লান্টের নেতৃত্বাধীন প্যানেলটির বক্তব্যকে মোটেও গুরুত্ব দেয়নি মিশরের সরকার।

দীর্ঘদিনের স্বৈরশাসক হোসনি মোবারক ক্ষমতাচ্যুত হওয়ার পর ২০১১ সালে মিশরের ইতিহাসে অনুষ্ঠিত নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসেন মুরসি।

তার সরকারের প্রতিরক্ষামন্ত্রী আব্দেল ফাত্তাহ এল-সিসি নেতৃত্বে ২০১৩ সালে পরিচালিত একটি সামরিক অভ্যুত্থানের ফলে তাকে ক্ষমতাচ্যুত করা হয়।

কে/এমকে