logo
  • ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬

ওমান উপসাগরে হামলা: ইরানের বিরুদ্ধে নতুন অভিযোগ যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৭ জুন ২০১৯, ০৮:৪৬ | আপডেট : ১৭ জুন ২০১৯, ০৮:৫০
পশ্চিম এশিয়া ও পূর্ব আফ্রিকায় মোতায়েন মার্কিন বাহিনী ‘সেন্টকম’ ইরানের বিরুদ্ধে নতুন অভিযোগ করেছে। ওই বাহিনী দাবি করেছে, ওমান সাগরে দুটি তেল ট্যাংকারে রহস্যজনক হামলার সময় ইরান একটি মার্কিন ড্রোনকে গুলি করে ভূপাতিত করার চেষ্টা করেছে। খবর পার্সটুডের।

মার্কিন নিউজ চ্যানেল এবিসি নিউজ সেন্টকমের বরাত দিয়ে জানিয়েছে, ইরানের পক্ষ থেকে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ‘এমকিউ-৯’ মডেলের ওই মার্কিন ড্রোনকে ধ্বংসের চেষ্টা করা হয়।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার সকালে ওমান সাগরে দুটি বিশাল তেলবাহী ট্যাংকে সন্দেহজনক হামলা হয়। এতে বিস্ফোরণের পর আগুন ধরে যায়। একটি জাহাজ জাপানি মালিকানাধীন, অন্য জাহাজটি মারশাল আইল্যান্ডের।

হামলার পরপরই নিকটবর্তী দেশগুলোতে বিপদ সংকেত পাঠানো হয় এবং দ্রুত ইরানি উদ্ধারকারী জাহাজ হামলার শিকার জাহাজ দুটি থেকে সব ক্রুকে উদ্ধার করে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ওমান সাগরে হামলার ঘটনায় ইরান জড়িত বলে দাবি করেছেন। কিন্তু হামলার শিকার একটি জাহাজের মালিকানা থাকা জাপান ঘোষণা করেছে, ইরানকে দায়ী করে আমেরিকা যে তথ্য-প্রমাণ উপস্থাপন করেছে তা যথেষ্ট নয়। এ দলিল দিয়ে ওমান উপসাগরে হামলার ঘটনায় ইরানকে দায়ী করা যায় না।

ডি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়