• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

হংকং ইস্যুতে বেইজিংয়ে যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব চীনের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ জুন ২০১৯, ২৩:১১
ছবি: চীনের রাষ্ট্র পরিচালিত সংবাদ সংস্থা সিনহুয়া

হংকং স্পেশাল অ্যাডমিনিস্ট্রেটিভ রিজিওনে (এসএআর) সৃষ্ট পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের মন্তব্য ও অবস্থানের বিরুদ্ধে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাতে বেইজিংয়ে দেশটির দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করেছে চীনের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়।

শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে একথা জানায় চীনের রাষ্ট্র পরিচালিত সংবাদ সংস্থা সিনহুয়া। সম্প্রতি হংকংয়ে পলাতক অপরাধী অধ্যাদেশ এবং অপরাধমূলক বিষয়ে পারস্পরিক বৈধ সহযোগিতা সংক্রান্ত অধ্যাদেশের সংশোধন নিয়ে শুরু হওয়া বিক্ষোভে সমর্থন জানায় যুক্তরাষ্ট্রের কিছু সরকারি কর্মকর্তা।

চীনা উপপররাষ্ট্রমন্ত্রী লি উচেং জানান, হংকং চীনের এসএআর ছাড়া আর কিছু নয় এবং হংকংয়ে যা ঘটবে তা দেশটির অভ্যন্তরীণ বিষয়। এক্ষেত্রে বাইরের কোনও শক্তিকে হস্তক্ষেপ করতে দেয়া হবে না।

তিনি জানান, এই দুই অধ্যাদেশ সংশোধনের বিষয়ে যুক্তরাষ্ট্রের কিছু উচ্চপদস্থ সরকারি কর্মকর্তার ভ্রান্ত মন্তব্য এবং হস্তক্ষেপে অসন্তুষ্ট চীন এসবের তীব্র বিরোধিতা করছে।

লি বলেন, আমরা যুক্তরাষ্ট্রকে হংকং এসএআর সরকারের আইনি প্রক্রিয়ায় সংশোধন করা এই দুই অধ্যাদেশের প্রতি নিরপেক্ষ ও সঠিক মনোভাব পোষণ করার দাবি জানাচ্ছি। পাশাপাশি যুক্তরাষ্ট্রকে হংকং এসএআর সরকারের স্বাভাবিক আইনি প্রক্রিয়াকে সম্মান দেখিয়ে হংকংয়ের বিষয়গুলোতে হস্তক্ষেপ বন্ধ করার আহ্বান জানাচ্ছি।

এছাড়া হংকংয়ের সমৃদ্ধি ও স্থিতিশীলতার জন্য ক্ষতিকর কোনও পদক্ষেপ না নিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়ে চীনের উপপররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের পদক্ষেপের ভিত্তিতে পরবর্তী প্রতিক্রিয়া জানাবে চীন।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
বাংলাদেশের সঙ্গে সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধির আহ্বান জানালেন চীনের কালচারাল কাউন্সিলর 
X
Fresh