logo
  • ঢাকা বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬

ইরানের অবিস্ফোরিত মাইন সরানোর ভিডিও প্রকাশ যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৪ জুন ২০১৯, ২০:৪০ | আপডেট : ১৪ জুন ২০১৯, ২০:৫৫
বৃহস্পতিবার ওমান উপসাগরে হামলার শিকার হওয়া জাপানের মালিকানাধীন তেলের জাহাজ কোকুকা কারিজিয়াসের ছবি প্রকাশ করেছে ইউএস সেন্ট্রাল কমান্ড। ছবি: যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন

ওমান উপসাগরে হামলার শিকার দুটি তেলবাহী জাহাজের একটি থেকে ইরানের নাবিকদের অবিস্ফোরিত মাইন সরানোর ভিডিও প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

এই ভিডিওতে একটি ছোট নৌকাকে জাপানের মালিকানাধীন জাহাজ কোকুকা কারিজিয়াসের কাছাকাছি আসতে দেখা যাচ্ছে। নৌকাটি জাহাজটির কাছাকাছি এলে নৌকায় থাকা এক ব্যক্তিকে জাহাজটি থেকে একটা কিছু বের করতে দেখা যায়। যুক্তরাষ্ট্রের দাবি, এটি একটি অবিস্ফোরিত মাইন।

বৃহস্পতিবার রাতে ইউএস সেন্ট্রাল কমান্ড ভিডিওটি প্রকাশ করে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন। এদিন কোকুকা কারিজিয়াস ও নরওয়ের মালিকানাধীন তেলবাহী জাহাজ ফ্রন্ট আলটিয়ার হামলার শিকার হয়। একটি জাহাজে বিস্ফোরণ ও আগুন লাগার ঘটনাটি এখনও তদন্তাধীন।

তবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এই হামলার জন্য ইরানকে দায়ী করেছেন। গোয়েন্দা সংস্থা বিশ্লেষণ, ব্যবহৃত অস্ত্র, এই ধরনের হামলা চালানোর অভিজ্ঞতা এবং সম্প্রতি হওয়া একাধিক হামলার সঙ্গে সাদৃশ্যের ভিত্তিতে তিনি দাবিটি করছেন বলে জানিয়েছেন।

এদিকে ভিডিওটির কথা উল্লেখ করে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ইরান যে হামলাটি চালিয়েছে, তা নৌকাটি দেখলেই স্পষ্ট হয়ে যায়। শুক্রবার সকালে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ফক্সকে ফোনে দেয়া এক সাক্ষাৎকারে একথা বলেন দেশটির প্রেসিডেন্ট।

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোটের একটি কূটনীতিক সূত্র শুক্রবার সিএনএনকে জানায়, সবশেষ হামলার পেছনে ইরানের ভূমিকা আছে। সবচেয়ে বড় প্রমাণ যুক্তরাষ্ট্রের প্রকাশ করা ভিডিওটি। ইরানের বিরুদ্ধে পদক্ষেপ নিতে এবং দেশটির ওপর আরও চাপ প্রয়োগ করতেই এটি প্রকাশ করা হয়েছে।

ইরান শুরু থেকেই এর সঙ্গে জড়িত থাকার অভিযোগ প্রত্যাখ্যান করছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বলেন, যুক্তরাষ্ট্র প্রমাণ ছাড়া দ্রুত কারও বিরুদ্ধে অভিযোগ করতে পটু। তিনি ভিডিও প্রকাশের পর টুইটারে বলেন, এটি প্রকাশিত হওয়ার পর নয়, আগে থেকেই সন্দেহ করা শুরু হয়।

এদিকে জাপানি জাহাজটির মালিক কোকুকা স্যাংগিও ম্যারিন কোম্পানির প্রেসিডেন্ট উতাকা কাতাদা টোকিওতে এক সংবাদ সম্মেলনে হামলার শিকার জাহাজটিতে মাইন ব্যবহারের কথা অস্বীকার করেছেন। তিনি বলেন, জাহাজটিতে মাইন হামলা করার মতো কোনও ঘটনা ঘটেনি।

কাতাদা জানান, তিনি যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর প্রকাশ করা ভিডিওটি এখনও দেখেননি। কিন্তু একজন প্রত্যক্ষদর্শী ক্রু সদস্যের বরাত দিয়ে জানান, উড়ন্ত কোনও কিছু থেকে জাহাজটিতে দ্বিতীয় বিস্ফোরণ ঘটানো হয়।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়