• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ব্রিটিশ প্রধানমন্ত্রীত্বের লড়াইয়ের প্রথম পর্বে জয়ী জনসন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি

  ১৪ জুন ২০১৯, ১৫:৪২
সংগৃহীত ছবি

ব্রিটেনে প্রধানমন্ত্রী নির্বাচনের প্রথম পর্বে বড় ব্যবধানে বিজয়ী হয়েছেন রক্ষণশীল দলের শক্তিশালী প্রার্থী ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। বিদায়ী প্রধানমন্ত্রী থেরেসা মে পদত্যাগ করার পর এ পদে নির্বাচন জরুরি হয়ে পড়ে।

পার্সটুডে এক প্রতিবেদনে জানিয়েছে, গতকাল (বৃহস্পতিবার) প্রথম পর্বের নির্বাচনে রক্ষণশীল দলের ৩১৩ জন এমপির মধ্যে ১১৪ জনের সমর্থন লাভ করেন জনসন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ও বর্তমান পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট পেয়েছেন মাত্র ৪৩ ভোট।

এছাড়া পরিবেশমন্ত্রী মাইকেল গোভ পেয়েছেন ৩৭ ভোট ও সাবেক ব্রেক্সিট মন্ত্রী ডোমিনিক রাব পেয়েছেন ২৭ ভোট। প্রয়োজনীয় সংখ্যক ১৭টি ভোট না পাওয়ায় নির্বাচনে ১০ প্রার্থীর মধ্যে তিনজন পরবর্তী পর্বের নির্বাচনে আর অংশ নিতে পারবেন না।

জুলাই মাসের শেষ নাগাদ শেষ পর্বের ভোট অনুষ্ঠিত হবে। ধারণা করা হচ্ছে, জনসন সহজেই সে ধাপে উতরে যাবেন। প্রধানমন্ত্রী নির্বাচনের দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ ধাপ অনুষ্ঠিত হবে ১৮ থেকে ২০ জুনের মধ্যে। সেখান থেকে চূড়ান্ত লড়াইয়ের জন্য মাত্র দুজন প্রার্থী থাকবেন এবং তাদেরকে ভোট দেবেন রক্ষণশীল দলের দেড় লাখ সদস্য।

লন্ডনের সাবেক মেয়র বরিস জনসন প্রচারণা চালাচ্ছেন যে, তিনি প্রধানমন্ত্রী হলে চলতি বছরের অক্টোবর মাসের মধ্যে ব্রিটেনকে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের করে আনবেন। ব্রেক্সিট ইস্যুতে থেরেসা মে পদত্যাগ করার পর তিনি তার চরম সমালোচনা করে আসছেন। জনসন বলছেন, মের ব্রেক্সিট কৌশল ছিল ভুল। তিনি এজন্য থেরেসা মের মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন।

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নতুন বছর অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী
রোমাঞ্চকর লড়াইয়ে বায়ার্নকে রুখে দিলো আর্সেনাল
ড্রয়ে শেষ রিয়াল-সিটির লড়াই
বুবলীকে নিয়ে তিন নায়কের লড়াই
X
Fresh