• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ওমান উপসাগরে ফের তেলবাহী জাহাজে হামলার অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ জুন ২০১৯, ২৩:৩৫
ছবি: জার্মানির গণমাধ্যম ডয়চে ভেলে

বিশ্বব্যাপী তেল পরিবহনের অন্যতম গুরুত্বপূর্ণ পথ ওমান উপসাগরে এক মাসের ব্যবধানে ফের তেলবাহী জাহাজে হামলার অভিযোগ উঠেছে। তবে কোনও হতাহতের ঘটনা ঘটেনি।

বৃহস্পতিবার সকালে ইরানের সীমান্তবর্তী এলাকায় দুটি তেলবাহী জাহাজে হামলা হয় বলে জানিয়েছে জার্মানির গণমাধ্যম ডয়চে ভেলে এবং ইরানের সরকারি বার্তা সংস্থা ইরনা।

নরওয়ের মেরিটাইম অথরিটির বরাতে জার্মানির গণমাধ্যমটি জানায়, দেশটির মালিকানাধীন ‘ফ্রন্ট আলতেয়ার’ জাহাজে ‘হামলার’ পর তিনটি বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

এই বিষয়ে ইরানের সরকারি সংবাদ সংস্থাটি জানায়, স্থানীয় সময় সকাল আটটা ৫০ মিনিটে দক্ষিণ ইরানের ২২ নটিক্যাল মাইল দূরে ফ্রন্ট আলতেয়ারে হামলা হয়।

আরও জানায়, জাহাজে আগুন ধরে গেলে ২৩ জন নাবিক পানিতে ঝাঁপিয়ে পড়েন। পাশ দিয়ে যাওয়া আরেকটি জাহাজ তাদের উদ্ধার করে। জাহাজটিতে হামলার পর তিনটি বিস্ফোরণ হয়।

এক ঘণ্টা পর সিঙ্গাপুরের মালিকানাধীন ‘কোকুকা কারেজিয়াস’ নামের আরেকটি জাহাজে আগুন লাগে। জাহাজটির ২১ জন নাবিক পানিতে লাফ দেন। পরে তাদের উদ্ধার করা হয় বলে জানায় সংবাদ সংস্থাটি।

এর আগে গত ১২ মে সংযুক্ত আরব আমিরাতের কাছে ওমান উপসাগরে চারটি তেলবাহী জাহাজে হামলা হয়। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন হামলার জন্য ইরানকে দায়ী করেন।

তবে তিনি তার দাবির পেছনে কোনও প্রমাণ উপস্থাপন করেননি। এদিকে ইরান এই অভিযোগ অস্বীকার করে। সম্প্রতি পাঁচ দেশ নিয়ে গঠিত তদন্ত কমিটি হামলার সঙ্গে ইরানের সম্পৃক্ততার প্রমাণ পায়নি।

এই ঘটনার পর থেকে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা চলছে। যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা কমাতে এখন ইরান সফরে আছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে।

কে/এমআর

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সিঙ্গাপুর থেকে স্বল্পমেয়াদে এলএনজি সরবরাহে নীতিগত অনুমোদন দিল সরকার 
সিরিয়ায় বিমান হামলায় ইরানের কমান্ডারসহ নিহত ১৩
চিকিৎসার জন্য সিঙ্গাপুরে সোহেল রানা
দেশে ফিরলেন ওবায়দুল কাদের
X
Fresh