• ঢাকা মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬

পুতিন অক্টোবরে সৌদি আরব সফর করবেন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি
|  ১৩ জুন ২০১৯, ১৭:৫০
ফাইল ফটো (যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স থেকে নেয়া)

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চলতি বছরের অক্টোবরে সৌদি আরব সফর করবেন। মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের দীর্ঘ দিনের বন্ধু সৌদি আরব।

সোমবার সৌদি জ্বালানিমন্ত্রী খালিদ আল-ফালিহ রুশ প্রেসিডেন্টের সফরের বিষয়টি জানান বলে জানিয়েছে যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স।

এর আগে ফালিহ মস্কোতে রুশ জ্বালানিমন্ত্রী অ্যালেক্সান্ডার নোভাকের সঙ্গে বৈঠক করেন বলে জানিয়েছে রাশিয়ার সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স।

এই বৈঠকের বিষয়ে তিনি বলেন, রাশিয়ার পূর্বাঞ্চলের একটি মিথেনল প্ল্যান্ট প্রজেক্টে অংশ নেয়ার কথা ভাবছে সৌদি কোম্পানিগুলো।

সৌদি আরবের সংবাদপত্র আরব নিউজ জানায়, এই দুই দেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক সহযোগিতা এবং তেল সরবরাহের বিষয়ে ওপেকভুক্ত দেশগুলোর মধ্যে আলোচনার মধ্যে রাশিয়া সফর করলেন ফালিহ।

সৌদি জ্বালানিমন্ত্রীর বরাত দিয়ে রুশ সংবাদ সংস্থা তাস জানায়, একমাত্র তেল রপ্তানিকারক দেশ হিসেবে রাশিয়া এখনও ওপেক এবং এর মিত্রদের সঙ্গে করা গ্লোবাল আউটপুট ডিলের মেয়াদ বাড়াতে দ্বিধান্বিত।

ফালিহ বলেন, ভিয়েনায় ওপেক এবং এর মিত্রদের বৈঠকের আগে চলতি বছর জাপানে জি20 সম্মেলনে রুশ জ্বালানিমন্ত্রীর সঙ্গে শেষবারের মতো এই বিষয়ে আলোচনা করতে পারবো।

চলতি বছরের শেষদিকে গ্লোবাল আউটপুট ডিলের মেয়াদ শেষ হবে। ওপেক তেলের দামের ভারসাম্য রক্ষার্থে গত জানুয়ারি থেকে সরবরাহ কমিয়ে দিয়েছে।

এদিকে রাশিয়ার অর্থমন্ত্রী অ্যান্টন সিলুয়ানভ জানান, যদি ওপেক এবং এর মিত্র দেশগুলো তেলের সরবরাহ কমানোর মেয়াদ না বাড়ায় তবে তেলের দাম অনেক কমে যাবে।

কে/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়