• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

কাশ্মীর সমস্যা সমাধানে মোদিকে ইমরানের চিঠি

আন্তর্জাতিক ডেস্ক

  ০৮ জুন ২০১৯, ১৪:৫৯
ছবি: সংগৃহীত

দ্বিতীয়বার শপথের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানিয়েছিলেন ইমরান খান। এবার কাশ্মীর নিয়ে আলোচনা করতে মোদিকে চিঠি লিখলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

মোদি সরকার শুরু থেকেই জঙ্গি দমনে জিরো টলারেন্স নীতির কথা জানিয়েছে। এমন পরিস্থিতিতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে চিঠি লিখেছেন। আর ওই চিঠিতেই কাশ্মীর সমস্যার সমাধানে আলোচনার প্রস্তাব দেয়া হয়।

মোদিকে চিঠি পাঠানোর বিষয়টি খবর প্রকাশ করেছে পাকিস্তানের গণমাধ্যম। তবে দিল্লির পক্ষ থেকে এখনও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

চলতি মাসের ফেব্রুয়ারি মাসে কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হামলার ঘটনা ঘটে। ওই ঘটনায় আধা সামরিক বাহিনীর বহু সদস্য নিহত হয়। এরপরই আবার নতুন করে দুই দেশের সম্পর্কের তিক্ততা বাড়ে।

কিরঘিজিস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন ভুক্ত দেশগুলোর সম্মেলন অনুষ্ঠিত হবে। সেখানে জোটের অংশীদার হিসেবে যোগ দেবে ভারত ও পাকিস্তান। ধারণা করা হচ্ছিল, এই সম্মেলনের এক ফাঁকে দ্বিপাক্ষিক বৈঠক হতে পারে দুই প্রতিবেশী দেশের। কিন্তু দিল্লির পক্ষ থেকে তা নাকচ করে দেয়া হয়। কিন্তু তারপরও হাল ছাড়েনি ইসলামাবাদ। অনেকটা আগ বাড়িয়েই দেয়া হচ্ছে আলোচনার প্রস্তাব।

ক্রমাগত জঙ্গি মদদের অভিযোগে প্রতিবেশী পাকিস্তানের সঙ্গে সব রকমের সম্পর্ক ছিন্ন করার কথা জানায় ভারত। আন্তর্জাতিক ক্ষেত্রেও জঙ্গি দমনে পাকিস্তানের পদক্ষেপের সমালোচনা করা হয়। ফলে কোণঠাসা হয়ে পড়ে পাকিস্তান।

এরপরই জঙ্গি দমনে নিজেদের উদ্যোগী প্রমাণে তৎপর হয় পাকিস্তান সরকার। কাশ্মীর সমস্যা সমাধানে গুরুত্বারোপ করেন ইমরান খান। আলোচনার প্রস্তাবও দিতে থাকেন ভারতকে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্ত্রীকে টয়লেট ক্লিনার খাওয়ানোর অভিযোগ তুললেন ইমরান
অধিকৃত কাশ্মীরে জাতিগত বৈষম্যের অভিযোগ মানবাধিকার কাউন্সিলে
কাশ্মীরে স্বাস্থ্য কর্মীদের বিক্ষোভ
শেখ হাসিনাকে  ঈদের শুভেচ্ছা জানালেন নরেন্দ্র মোদি
X
Fresh