• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কেউ নর্ড স্ট্রিম টু নির্মাণ ঠেকাতে পারবে না: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ জুন ২০১৯, ১৮:০৪
ছবি: রাশিয়ার সংবাদ সংস্থা তাস

শুধু ডেনমার্ক বা যুক্তরাষ্ট্র নয়, অন্য কোনও দেশ নর্ড স্ট্রিম টু গ্যাস পাইপলাইনের নির্মাণকাজ বন্ধ করতে পারবে না বলে জানিয়েছেন ইউরোপিয়ান ইউনিয়নে রাশিয়ান পারমানেন্ট রেপ্রেজেন্টেটিভ ভ্লাদিমির চিঝোভ।

সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনোমিক ফোরামের (এসপিআইইএফ) এক ফাঁকে রাশিয়ার সংবাদ সংস্থা তাসের সঙ্গে কথোপকথনের সময় তিনি একথা জানান। এ সংক্রান্ত প্রতিবেদনটি শুক্রবারে প্রকাশ করে সংবাদ সংস্থাটি।

চিঝোভ বলেন, তারা (ডেনমার্ক) কয়েক সপ্তাহ বা মাসের জন্য নির্মাণকাজ বন্ধ রাখতে পারবে। কিন্তু এর অবস্থান পাল্টাতে পারবে না। তারা কোনোভাবেই এই পাইপলাইনের নির্মাণকাজ একেবারে বন্ধ করতে পারবে না।

তিনি বলেন, এমনকি আমেরিকানরাও এটা বন্ধ করতে পারবে না। তাই আমরা নর্ড স্ট্রিম টু এর ভবিষ্যতের দিকে তাকিয়ে আছি। ডেনমার্কে একটি নতুন মন্ত্রিসভা গঠিত হওয়া পর্যন্ত অপেক্ষা করা প্রয়োজন।

রাশিয়ার এই গ্যাস পাইপলাইন নির্মাণে নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। এই বিষয়ে রুশ দূত বলেন, ওয়াশিংটন অনেক দেশ এবং জোটকে হুমকি দিয়েছে। এক্ষেত্রে রাশিয়া একা নয়। ইউরোপিয়ান ইউনিয়ন, চীন ও মেক্সিকোসহ আরও অনেকেই আছে এই তালিকায়।

এই বছরে শেষদিকে নর্ড স্ট্রিম টু এর নির্মাণ কাজ শেষ হওয়ার কথা। এই পাইপলাইনের এক প্রান্ত থেকে অপরটি পর্যন্ত গ্যাস ধারণ ক্ষমতা ২৭.৫ বিলিয়ন ঘনমিটার।

নর্ড স্ট্রিম টু পাইপলাইনের সাহায্যে ইউরোপিয়ান গ্রাহকদেরকে গ্যাস সরবরাহ করতে পারবে রাশিয়া। এই প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৯.৫ বিলিয়ন ইউরো।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের জার্সিতে অভিষেক হতে যাচ্ছে অ্যান্ডারসনের
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
X
Fresh