• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রানি এলিজাবেথকে দেয়া উপহার চিনতে না পেরে বিব্রত ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ জুন ২০১৯, ২২:৫০
গত বছরের জুলাই মাসে যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথকে দেয়া উপহারটির কথা স্মরণ করতে পারেননি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: যুক্তরাজ্যের সংবাদপত্র ইন্ডিপেন্ডেন্ট

যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথকে দেয়া উপহার চিনতে পেরে রীতিমতো বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়েন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বাকিংহাম প্যালেসে রানি তাদেরকে আমেরিকান শিল্পকর্মের গ্যালারি দেখানোর সময় এই পরিস্থিতির সৃষ্টি হয় বলে জানিয়েছে যুক্তরাজ্যের সংবাদপত্র ইন্ডিপেন্ডেন্ট।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট গত বছরের জুলাই মাসে যুক্তরাজ্যের উইন্ডসর শহরে রানির সঙ্গে সাক্ষাতের সময় দস্তার তৈরি একটি ঘোড়ার মূর্তি উপহার দিয়েছিলেন।

এদিন মূর্তিটি দেখিয়ে রানি দ্বিতীয় এলিজাবেথ জানতে চান, তিনি চিনতে পেরেছেন কিনা? প্রেসিডেন্ট ট্রাম্প উত্তর, ‘না’ বলে রীতিমতো ভ্যাবাচ্যাকা খেয়ে যান।

এমন বিব্রতকর পরিস্থিতি থেকে তাকে উদ্ধার করেন তার স্ত্রী মেলানিয়া। তিনি বলেন, আমার মনে হয় এটা আমরা রানিকে উপহার দিয়েছিলাম।

যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দেয়া ঘোড়ার মূর্তিটি। ছবি: যুক্তরাজ্যের ট্যাবলয়েড সংবাদপত্র দ্য সানের রয়্যাল প্রতিনিধি এমিলি অ্যান্ড্রিউসের টুইটার অ্যাকাউন্ট থেকে নেয়া

এসময় রানি দ্বিতীয় এলিজাবেথ তাদেরকে ফ্রান্সের ডি-ডে আক্রমণের পর যুক্তরাষ্ট্রের জেনারেল ডোয়াইট আইসেনহাওয়ারের উদ্দেশে ষষ্ঠ জর্জের পাঠানো একটি টেলিগ্রামের ড্রাফট কপিও দেখান।

গত ৩ জুন ২০১৯ সোমবার তিন দিনের রাষ্ট্রীয় সফরে যুক্তরাজ্যে পৌঁছান ডোনাল্ড ট্রাম্প এবং মেলানিয়া ট্রাম্প। এই সফরে ট্রাম্প যুক্তরাজ্যকে দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তির প্রস্তাব দিয়েছেন।

অথচ ব্রেক্সিট নিয়ে ঘোর অনিশ্চয়তার মধ্যে আছে দেশটি। এছাড়া যুক্তরাজ্যের নানা অভ্যন্তরীণ বিষয় সম্পর্কেও খোলামেলা কথা বলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

চুক্তিহীন ব্রেক্সিটের পক্ষে জোরালো সমর্থনের পাশাপাশি তিনি ব্রিটেনের প্রধানমন্ত্রী পদের দাবিদারদের সম্পর্কে নিজস্ব ধারণা প্রকাশ্যে তুলে ধরেন।

ডোনাল্ড ট্রাম্প স্পষ্টভাবে জানান, কট্টর ব্রেক্সিটপন্থি নেতা বরিস জনসনকেই তিনি আগামীতে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বে যুক্তরাষ্ট্র গর্বিত : ব্লিঙ্কেন
X
Fresh