• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আজ যেসব দেশে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ জুন ২০১৯, ০৮:৫১
দুবাইয়ে ঈদের নামাজের একটি ছবি

মুসলিম বিশ্বে এবার প্রথম দেশ হিসেবে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করেছে মালি। দেশটিতে সোমবার ঈদ উদযাপিত হয়। এদিকে আজ মঙ্গলবার সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কাতার, লেবানন, ইরাক, মিশর, কুয়েত ও মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। তবে মধ্যপ্রাচ্যের জর্ডান, ফিলিস্তিন, ইয়েমেন ও সিরিয়ার কিছু অংশে আজ ঈদ উদযাপিত হচ্ছে না।

আফ্রিকার দেশগুলোর মধ্যে আলজেরিয়া, লিবিয়া, তিউনিসিয়া, মরক্কো ও চাদে গতকাল শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। তাই আজ মঙ্গলবার এসব দেশে ঈদ পালিত হচ্ছে। ঈদ উদযাপিত হচ্ছে মধ্য আফ্রিকার অন্যান্য দেশগুলোতেও। তবে ঈদ উদযাপনের ক্ষেত্রে ব্যতিক্রম হচ্ছে দক্ষিণ আফ্রিকা। দেশটিতে আগামী বুধবার (৫ জুন) ঈদ উদযাপিত হবে।

ইউরোপের বিভিন্ন দেশেও আজ মঙ্গলবার ঈদ উদযাপিত হচ্ছে। এর মধ্যে রয়েছে-যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি ও তুরস্ক। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায়ও আজ মঙ্গলবার ঈদ উদযাপিত হচ্ছে।

অন্যদিকে জাপান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপিন্স, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও পাকিস্তানে আগামীকাল বুধবার ঈদ উদযাপিত হবে। বাংলাদেশে আজ সন্ধ্যায় বৈঠকে বসবে চাঁদ দেখা কমিটি। যদি আজ চাঁদ দেখা যায় তাহলে আগামীকাল বুধবার (৫ জুন) বাংলাদেশে ঈদ উদযাপিত হবে। আর যদি আজ শাওয়াল মাসের চাঁদ দেখা না যায়, তাহলে বৃহস্পতিবার (৬ জুন) ঈদ উদযাপিত হবে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ইহুদিদের ধর্মীয় উৎসব শেষ হওয়ার আগে ইরানে হামলা করবে না ইসরায়েল’
রিয়াদে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
ইসরায়েলকে সহায়তা প্রসঙ্গে যা জানাল সৌদি আরব
মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়ার শঙ্কা, জাতিসংঘের সতর্কবার্তা
X
Fresh