কাবাকে পেছনে রেখে দোয়া, বিদ্রূপের পাত্র মিশরের প্রেসিডেন্ট

প্রকাশ | ০৩ জুন ২০১৯, ২৩:৫০

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
ছবি: সংগৃহীত

মিশরের প্রেসিডেন্ট আব্দেল-ফাত্তাহ আল-সিসি মুসলিমদের পবিত্র কাবা শরিফকে পেছনে রেখে দোয়া করায় সোশ্যাল মিডিয়ায় বিদ্রূপের পাত্রে পরিণত হয়েছেন। খবর দ্য নিউ আরবের।

শহরটিতে সৌদি আরবের সরকার আয়োজিত ইসলামি সম্মেলনে যোগদানের উদ্দেশে দেশটিতে গিয়ে উমরাহ পালন করেন তিনি। এসময় ছবিটি তোলা হয়।

উমরাহ পালনের সময় মুসলিম দেশগুলোর নেতারা কাবা শরিফের সামনে দাঁড়িয়ে ছবি তুলতে পারেন। তবে সিসি ছবি তোলার বিষয়টি জানতেন না।

ছবিটিতে মিশরের প্রেসিডেন্টকে দোয়ায় আত্মমগ্ন দেখা যায়। কিন্তু কাবা শরিফকে পেছনে রেখে তার দোয়া করার বিষয়টি দ্রুতই চোখে পড়ে অনেকের।

আরবীয় সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা মিশরের প্রেসিডেন্ট সিসিকে বিদ্রূপ করতে খুব বেশিক্ষণ ভাবেননি। রীতিমতো বিদ্রূপের ঝড় বয়ে যায়।

সিসির মুখপাত্রের ফেসবুক পেজটি খুব ভালোভাবে নিয়ন্ত্রিত হয়। তাই এখানে কেউ মিশরের প্রেসিডেন্টের বিরুদ্ধে বা তাকে সমালোচনা বা বিদ্রূপ করে কিছুই লিখতে পারে না।

কিন্তু কাবা শরিফকে পেছনে রেখে দোয়া করার ছবিটি নিয়ে মিশরের প্রেসিডেন্টের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে যার যা মনে এসেছে, সে তাই বলেছে।

উল্লেখ্য, ইসলাম ধর্মের রীতি অনুসারে, নামাজ আদায়ের সময় কাবা শরিফের দিকে মুখ করে দাঁড়াতে হয়। কিন্তু দোয়া করার সময় এই ধরনের বাধ্যবাধকতা নেই।

কে/এমকে