logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার সম্ভাবনা নেই: ইরান

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৩ জুন ২০১৯, ০৯:০১ | আপডেট : ০৩ জুন ২০১৯, ০৯:০৪
তেহরানে মার্কিন নিউজ চ্যানেল এবিসি’কে সাক্ষাৎকার দিচ্ছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে তার দেশের আলোচনায় বসার কোনও সম্ভাবনা নেই। রোববার তেহরানে মার্কিন নিউজ চ্যানেল এবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

জারিফ বলেন, যুক্তরাষ্ট্র আসলে চাপ প্রয়োগ করে ইরানকে আলোচনার টেবিলে নিতে চায় এবং তেহরান চাপ প্রয়োগ পছন্দ করে না।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী তার দেশের বিরুদ্ধে আরোপিত মার্কিন নিষেধাজ্ঞাকে ‘অর্থনৈতিক সন্ত্রাসবাদ’ হিসেবে বর্ণনা করে বলেন, যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে ইরানের সাধারণ জনগণকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র দাবি করছে- তারা ইরানে খাদ্যদ্রব্য ও ওষুধ প্রবেশে বাধা দিচ্ছে না। তারা মুখে এ কথা বললেও বাস্তবতা হচ্ছে, খাদ্য ও ওষুধ আমদানির জন্য আর্থিক লেনদেনের পথ বন্ধ করে রেখেছে ওয়াশিংটন। ফলে চূড়ান্তভাবে নিষেধাজ্ঞার কারণে ইরানের সাধারণ মানুষ চরম দুর্ভোগে পড়েছে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বছরের এপ্রিল মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেন। একই বছরের নভেম্বর মাসে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন তিনি। তবে সাম্প্রতিক সময়ে ট্রাম্প বেশ কয়েকবার ইরানের সঙ্গে নতুন করে চুক্তি স্বাক্ষরের লক্ষ্যে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেছেন।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়