• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ভারতকে দেয়া জিএসপি সুবিধা বাতিল করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ জুন ২০১৯, ১৯:৪২
ছবি: ভারতের গণমাধ্যম দ্য হিন্দু

ভারতকে দেয়া যুক্তরাষ্ট্রের জেনারালাইজড সিস্টেম অব প্রেফারেন্স (জিএসপি) বাতিল ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার এক প্রতিবেদনে একথা জানায় ভারতের গণমাধ্যম দ্য হিন্দু।

এতে বলা হয়, জিএসপি বাণিজ্য কর্মসূচির অধীনে একটি সুবিধাপ্রাপ্ত উন্নয়নশীল দেশ হিসেবে ভারতকে আর স্বীকৃতি দিতে চান না ট্রাম্প।

শুক্রবার এক ঘোষণায় ট্রাম্প বলেন, ভারত যুক্তরাষ্ট্রকে ভারতের বাজারগুলোতে যুক্তরাষ্ট্রের যথার্থ ও যৌক্তিক প্রবেশাধিকার সরবরাহের বিষয়টি নিশ্চিত করতে পারেনি বলে মনে করি।

তাই আগামী ৫ জুন থেকে একটি সুবিধাপ্রাপ্ত উন্নয়নশীল দেশ হিসেবে ভারতকে দেয়া স্বীকৃতি আর কার্যকর থাকবে না বলেও উল্লেখ করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

এর আগে ৪ মার্চ ট্রাম্প ঘোষণা করেন, জিএসপি কর্মসূচির অধীনে ভারতকে দেয়া সুবিধা বাতিল করতে চায় যুক্তরাষ্ট্র। এই ৬০ দিনের নোটিশের মেয়াদ পূর্ণ হয়েছে ৩ মে।

জিএসপি হলো যুক্তরাষ্ট্রের সবচেয়ে পুরোনো ও বড় বাণিজ্যিক অগ্রাধিকার কর্মসূচি। জিএসপির অধীনে সুবিধাপ্রাপ্ত দেশগুলোর কয়েক হাজার পণ্য শর্ত ছাড়া যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশ করতে পারে।

এই কর্মসূচির অধীনে সুবিধাপ্রাপ্ত দেশগুলোর মধ্যে ভারত অন্যতম। জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের কংগ্রেশনাল রিসার্চ সার্ভিসের এক রিপোর্টে বলা হয়, ভারত ২০১৭ সালে ৫.৭ বিলিয়ন ডলার মূল্যের পণ্য যুক্তরাষ্ট্রে রপ্তানি করে।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
পাকিস্তানে নয়, ‘হাইব্রিড’ মডেলেই চ্যাম্পিয়নস ট্রফি খেলতে চায় ভারত
সমুদ্রের বেআইনি কার্যকলাপ রুখতে যৌথ উদ্যোগ ভারত ও ওমানের
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
X
Fresh