• ঢাকা শুক্রবার, ২১ জুন ২০১৯, ৭ আষাঢ় ১৪২৬

এরদোয়ান-ট্রাম্পের বৈঠক জুনে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৯ মে ২০১৯, ২৩:৪১ | আপডেট : ২৯ মে ২০১৯, ২৩:৪৬
ফাইল ফটো

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী ২৮ থেকে ২৯ জুন জাপানে অনুষ্ঠেয় G-20 সম্মেলনের এক ফাঁকে বৈঠক করতে সম্মত হয়েছেন।

বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স জানায়, তুর্কি প্রেসিডেন্সির কমিউনিকেশনস ডিরেক্টর ফাহরেত্তিন আলতুন টুইটারে একথা জানিয়েছেন।

তিনি জানান, বুধবার একটি ফোন কলে কথা বলার সময় এই বৈঠকের বিষয়ে সম্মত হন। এসময় এরদোয়ান তুরস্কের পক্ষ থেকে দুই দেশের সমন্বয়ে একটি ওয়ার্কিং গ্রুপ গঠনের কথা পুনর্ব্যক্ত করেন।

এছাড়া এরদোয়ান ও ট্রাম্প একাধিক দ্বিপক্ষীয় এবং আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা করেন বলেও জানান তিনি। তবে তারা ঠিক কোন বিষয়গুলো নিয়ে কথা বলেছেন তা নির্দিষ্ট করেননি তিনি।

আঙ্কারা রুশ S-400 ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার সিদ্ধান্ত নেয়ায় তুরস্ক ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক সম্প্রতি ঝুঁকির মুখে পড়েছে। ওয়াশিংটন শুধু F-35 যুদ্ধবিমান কেনার বিষয়ে আপোষ করার কথা জানিয়েছে।

তুরস্ক দুই দেশের পক্ষ থেকে একটি ওয়ার্কিং গ্রুপ গঠনের আহ্বান জানিয়েছে, যেটি এই এয়ারক্র্যাফটে S-400 এর সম্ভাব্য প্রভাব পর্যবেক্ষণ করবে। কিন্তু এই বিষয়ে আগ্রহ দেখায়নি যুক্তরাষ্ট্র।

যদি তুরস্ক রুশ S-400 ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনে, তবে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে হুমকি দিয়েছে ওয়াশিংটন।

এই নিষেধাজ্ঞা কার্যকর হলে তুরস্কের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে। এই সম্ভাব্য নিষেধাজ্ঞার আশঙ্কায় ইতোমধ্যে তুর্কি মুদ্রা লিরার মান ১৪ শতাংশ কমে গেছে।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়