• ঢাকা সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬

ইরানের সঙ্গে আলোচনায় বসতে চাই: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৭ মে ২০১৯, ১৮:৪১
ছবি: যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস(এপি)

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, তার প্রশাসন ইরানে সরকার পরিবর্তনের চেষ্টা করছে না এবং তিনি তেহরানের সঙ্গে আলোচনায় বসতে চান।

সোমবার জাপানের রাজধানী টোকিওতে দেশটির প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সঙ্গে এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান বলে জানিয়েছে ইরানি নিউজ সাইট পার্সটুডে।

ট্রাম্প বলেন, আমরা ইরানে যেমন সরকার পরিবর্তন চাই না, তেমনি পরমাণু অস্ত্রও চাই না। ইরানের সঙ্গে আমি একটি চুক্তি করতে চাই।

তবে তিনি দীর্ঘদিনের প্রচেষ্টার ফলে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার বিষয়ে কোনও কথা বলেননি।

ইরানের দাবি, পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতি লঙ্ঘন করেছে। বিশ্বাসঘাতক যুক্তরাষ্ট্রের প্রশাসনের সঙ্গে আলোচনার প্রশ্নই আসে না।

তবে ইসলামবিদ্বেষী হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট দাবি করেছেন, ইরান আলোচনা চায়। তারা চাইলে তিনিও আলোচনায় বসবেন।

ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে মধ্যস্থতা করতে জাপানের প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়ে ট্রাম্প বলেন, আমি জানি জাপান এবং ইরানের সম্পর্ক ভালো। দেখা যাক কী হয়?

ট্রাম্প এর আগেও ইরানের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছেন। তবে দেশটির হুমকি ও নিষেধাজ্ঞার কারণে আলোচনার প্রস্তাবকে গুরুত্ব দিচ্ছে না ইরানিরা।

সম্প্রতি ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী যুক্তরাষ্ট্রের আচরণে পরিবর্তন না আসা পর্যন্ত আলোচনার সম্ভাবনা পুরোপুরি নাকচ করেছেন।

কে/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়