• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

লোকসভায় বেড়েছে মুসলিম সাংসদ, একজনও নেই বিজেপির

আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ মে ২০১৯, ১০:৪৫
লোকসভা নির্বাচনে জয়ী ২৭ মুসলিম সাংসদের একজন এআইএমআইএমের আসাদ উদ্দিন ওয়াইসি

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতে ১৭তম লোকসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসন পেয়ে জয়ী হয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। চলতি নির্বাচনে গত সংসদের বিরোধী দল কংগ্রেস আগের চেয়ে ভালো করলেও আশানুরূপ ফল করতে পারেনি।

তবে আশার কথা হচ্ছে চলতি সংসদে ২৭ জন মুসলিম সাংসদ নির্বাচিত হয়েছেন। এর মধ্যে পশ্চিমবঙ্গ ও উত্তরপ্রদেশ থেকেই জিতেছেন ১২ জন। কেরালা এবং জম্মু ও কাশ্মীর থেকে তিনজন করে। আসাম ও বিহার থেকে দুজন এবং পাঞ্জাব, মহারাষ্ট্র, তামিলনাড়ু, লাক্ষাদ্বীপ ও তেলাঙ্গানা থেকে একজন করে মুসলিম সাংসদ নির্বাচিত হয়েছেন।

গতবারের তুলনায় এই সংখ্যাটা চারজন বেশি। গতবার লোকসভা নির্বাচনে ২৩ জন মুসলিম সাংসদ নির্বাচিত হয়েছিল।

এদিকে লোকসভা নির্বাচনে বিজেপি একাই ৩০৩টি আসন পেলেও ওই ২৭ মুসলিম সাংসদের মধ্যে একজনও কিন্তু বিজেপির টিকিটে জিতে আসেননি। যদিও বিজেপি ছয়জন সংখ্যালঘুকে প্রার্থী করেছিল।

এই ২৭ জনের মধ্যে রয়েছেন- ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা, এআইএমআইএমের আসাদ উদ্দিন ওয়াইসি, সমাজবাদী পার্টির আজম খানের মতো হাইপ্রোফাইলরা।

অন্যদিকে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেসের টিকিটে চলতি লোকসভা নির্বাচনে জয়ী হয়েছেন পাঁচজন মুসলিম প্রার্থী। কংগ্রেসের প্রতিনিধিত্ব করছেন চারজন। সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি, ন্যাশনাল কনফারেন্স ও ইউনিয়ম মুসলিম লিগ থেকে আছেন তিনজন করে সাংসদ। এআইএমআইএমের আছে দুই নির্বাচিত প্রতিনিধি। রামবিলাস পাসোয়ানের এলজেপি, শরদ পাওয়ারের এনসিপি, সিপিআইএম ও বদ্রুদ্দিন আজমলের এআইইউডিএফ থেকে জিতে সংসদে এসেছেন একজন করে প্রার্থী।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভোটের প্রচারে দেব, ভেঙে পড়ল মঞ্চ
ভারতের লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোটদানের রেকর্ড
ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
X
Fresh