logo
  • ঢাকা বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬

৩৩৯ কোটি ভুয়া অ্যাকাউন্ট ডিলিট করেছে ফেসবুক

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৫ মে ২০১৯, ১০:১০ | আপডেট : ২৫ মে ২০১৯, ১১:২৫
ছবি: সংগৃহীত
সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুক গত ছয় মাসে ৩৩৯ কোটি ভুয়া অ্যাকাউন্ট ডিলিট করেছে। বৃহস্পতিবার এই টেক জায়ান্ট জানিয়েছে, তাদের প্লাটফর্ম থেকে ভুয়া অ্যাকাউন্ট মুছে মেলার চলমান প্রচেষ্টার অংশ হিসেবে এসব অ্যাকউন্ট ডিলিট করা হয়েছে। খবর ওয়াশিংটন এক্সামিনারের।

ফেসবুক জানিয়েছে, যেসব অ্যাকাউন্ট ডিলিট করা হয়েছে সেগুলোর অধিকাংশই সক্রিয় হওয়ার ‘কয়েক মিনিটের মধ্যেই’ চিহ্নিত করা হয়েছে।

ক্যালিফোর্নিয়ার ম্যানলো পার্কভিত্তিক এই প্রতিষ্ঠান গত বছরের অক্টোবর থেকে চলতি বছরের মার্চ মাস পর্যন্ত ৩৩০ কোটির বেশি অ্যাকাউন্ট ডিলিট করেছে। এর আগের ছয় মাসে, ২০১৮ সালের এপ্রিল থেকে একই বছরের সেপ্টেম্বর পর্যন্ত ১৫০ কোটি অ্যাকাউন্ট ডিলিট করেছিল ফেসবুক।

এক প্রতিবেদনে ফেসবুক জানিয়েছে, গত ছয় মাসে ‘তারা অবমাননাকর, ভুয়া অ্যাকাউন্ট তৈরির উল্লেখযোগ্য বৃদ্ধি’ লক্ষ্য করেছে। তবে তারা দ্রুততার সঙ্গেই অধিকাংশ চিহ্নিত করতে পেরেছে, কিন্তু ‘অটোমেটেড অ্যাটাকের’ কারণ অনেক অ্যাকাউন্ট প্রাথমিক চিহ্নিতকরণ ফাঁকি দিতে সমর্থ হয়েছে। কোম্পানিটি জানিয়েছে, তাদের ২৩০ কোটি সক্রিয় ব্যবহারীর বিপরীতে প্রায় ৫ শতাংশ ভুয়া অ্যাকাউন্ট রয়েছে।

২০১৬ সালের মার্কিন নির্বাচনে ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে রাশিয়ার হস্তক্ষেপের বিষয় সামনে আসার পর থেকেই অব্যাহত চাপে রয়েছে মার্ক জাকারবার্গের প্রতিষ্ঠানটি। তাছাড়া ব্যক্তিগত তথ্য চুরি, সহিংসতায় উস্কানিমূলক অ্যাকাউন্ট, চরমপন্থি ও ঘৃণামূলক কন্টেন্টের কারণেও ব্যাপক চাপের মুখে রয়েছে ফেসবুক।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়