ভেনেজুয়েলায় কারাগারে দাঙ্গায় নিহত ২৩

প্রকাশ | ২৫ মে ২০১৯, ০৯:১০ | আপডেট: ২৫ মে ২০১৯, ১১:৫৭

আন্তর্জাতিক ডেস্ক
ছবি: ভেনেজুয়েলার নিরাপত্তা বাহিনীর সদস্য

ভেনেজুয়েলায় একটি কারাগারের ভেতর দাঙ্গার ঘটনায় কমপক্ষে ২৩ জন বন্দি নিহত হয়েছেন বলে জানিয়েছে একটি অধিকার গ্রুপ। উনা ভেনতানা আ লা লিবেরতাদ নামের ওই গ্রুপটি জানায়, এ ঘটনায় কমপক্ষে ১৪ জন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন। খবর বিবিসি ও এনডিটিভির।

ভেনেজুয়েলান প্রিজন অবজারভেটরি জানিয়েছে, আকারিগুয়া নামের ওই কারাগারের ধারণ ক্ষমতা ২৫০ জনের। কিন্তু বর্তমানে ওই কারাগারে ৫৪০ জন বন্দি ছিলেন। তবে কী কারণে ওই কারাগারে দাঙ্গার সূত্রপাত হয়েছে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

তবে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ওই পুলিশ স্টেশন কারাগারের কিছু বন্দি বৃহস্পতিবার কয়েকজন দর্শনার্থীকে জিম্মি করে। পরে স্পেশাল ফোর্সেস (এফএইএস) পুলিশ ওই ব্যক্তিদের উদ্ধারের চেষ্টা করলে কারাবন্দিদের সঙ্গে তাদের সংঘর্ষ বেঁধে যায়।

উনা ভেনতানা আ লা লিবেরতাদের পরিচালক কার্লোস নিয়েটো বলেছেন, বৃহস্পতিবার সকালে কর্তৃপক্ষ সেখানে এফএইএস-র সদস্যদের পাঠায় এবং সংঘর্ষের সূত্রপাত হয়। জিম্মিকারীদের কাছে অস্ত্র ছিল, তারা পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়ে। এসময় তারা দুটি গ্রেনেডেরও বিস্ফোরণ ঘটায়।

ভেনেজুয়েলার কারামন্ত্রী এ ঘটনায় কোনও মন্তব্য করেননি। কারা মন্ত্রণালয় বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, ওই পুলিশ স্টেশন কারাগারটি তাদের নিয়ন্ত্রণাধীন ছিল না।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে ভেনেজুয়েলায় কারাগারে সহিংসতার ঘটনা বেড়ে গেছে। গত বছরের মার্চ মাসে, একটি পুলিশ কারাগারে একটি অগ্নিকাণ্ডের ঘটনায় ৬৮ জন বন্দি নিহত হন। এর আগে ২০১৭ সালে ভেনেজুয়েলার দক্ষিণাঞ্চলে একটি কারাগারে দাঙ্গার ঘটনায় কমপক্ষে ৩৭ জনের মৃত্যু হয়।

এ/এসএস